লোকসভায় সাফ জানলেন রাজনাথ, কাশ্মীর নিয়ে ট্রাম্পকে মধ্যস্থতা করার কোনও প্রস্তাবই পাননি তিনি

মার্কিন প্রসিডেন্টের কাশ্মীর নিয়ে একটি মন্তব্যকে ঘিরে তোলপাড় লোকসভা। এনিয়ে প্রধানমন্ত্রীর ব্যাখ্যা দাবি করে ওয়াক আউট করলেন কংগ্রেস সাংসদরা। পাল্টা জবাব দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

কী বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প? ইমরান খানের সঙ্গে সাক্ষাতের পর সোমবার কাশ্মীর নিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘দু-সপ্তাহ আগেই নরেন্দ্র মোদীর সঙ্গে আমার কথা হয়েছিল। আমাদের মধ্যে কাশ্মীর নিয়ে কথা হয়েছিল। উনি বলছিলেন আপনি কোনও মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে চান কিনা। আমি জানতে চেয়েছিলাম, কোথায়? উনি বললেন কাশ্মীর। কারণ ইস্যুটি বহু বছর ধরে জিইয়ে রয়েছে।’

ট্রাম্পের ওই মন্তব্য নিয়ে বুধবার লোকসভায় তোলপাড় করে বিরোধীরা। এর জবাব দিতে গিয়ে রাজনাথ সিং বলেন, নিজেদের মর্যাদাবোধের সঙ্গে কোনও রকম সমঝোতা করতে রাজি নয় ভারত। একটি বিষয় সাফ করে দিতে চাই প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রাম্পের ওই ধরনের কোনও কথা হয়নি। আবার বলছি, প্রধানমন্ত্রী ট্রাম্পকে ওই ধরনের কোনও অনুরোধ করেননি।

রাজনাথ সিং আরও বলেন, বিদেশমন্ত্রী এনিয়ে যা বলেছেন তার ওপরে কোনও কথা হয় না। ট্রাম্প ও মোদী যখন ওসাকায় সাক্ষাত করেন তখন সেখানে ছিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। প্রধানমন্ত্রী ট্রাম্পকে কাশ্মীর নিয়ে কোনও অনুরোধ করেননি বলে জানিয়েছেন জয়শঙ্কর। আমার মনে হয় বিদেশমন্ত্রীর ওই মন্তব্যই যতেষ্ঠ। কাশ্মীর নিয়ে আলোচনা সিমলা চুক্তির ওপরে ভিত্তি করেই হবে। এনিয়ে কারও মধ্যস্থতা করার কোনও প্রশ্নই নেই। আর কাশ্মীর নিয়ে আলোচনা হলে পাক অধিকৃত কাশ্মীর নিয়েও কথা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here