স্কুল খুললেও এখনও তাড়া করছে ২০ সেপ্টেম্বরের আতঙ্ক

গৌতম পাল(রায়গঞ্জ) সোমবার থেকে সম্পূর্ণরূপে খুলে গেল উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর ব্লকের বহু চর্চিত দাড়িভিট উচ্চ বিদ্যালয় । এতদিন পর স্কুল খোলায় খুশী ছাত্রছাত্রী থেকে শিক্ষকেরা। তবে অভিশপ্ত ২০ সেপ্টেম্বরের ঘটনার আতঙ্কের ছাপ আজও রয়েছে। স্কুলে ছাত্রছাত্রীর উপস্থিতির হারও ছিল কম।

 ” উর্দু মাধ্যমের শিক্ষক নয়, চাই বাংলা মাধ্যমের শিক্ষক” ইসলামপুরের দাড়িভিট স্কুলে ছাত্রছাত্রীদের এই আন্দোলনকে কেন্দ্র করে ছাত্র পুলিশ সংঘর্ষে দুজন প্রাক্তন ছাত্রের গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর ঘটনার পর থেকে উত্তাল হয়ে উত্তর দিনাজপুর জেলাসহ গোটা রাজ্য।

নিহত দুই ছাত্র রাজেশ সরকার ও তাপস বর্মনের পরিবার ও গ্রামবাসীদের পক্ষ থেকে ছাত্র মৃত্যুর ঘটনার সিবিআই তদন্তের দাবিতে বন্ধ করে দেওয়া হয় বিদ্যালয় । রাজ্য সরকারের তরফে ঘটনার সিআইডি তদন্তের নির্দেশ দিলেও তা মানতে নারাজ মৃত রাজেশ তাপসের পরিবার ও গ্রামবাসী । শুরু হয় সিবিআই তদন্তের দাবিতে লাগাতার আন্দোলন।

অবশেষে আন্দোলনকে জিইয়ে রেখেই ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা চিন্তা করে স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেন আন্দোলনকারীরা। গত ১০ নভেম্বর স্কুল চালু করতে গিয়েও সামান্য বাধার মুখে পরে প্রশাসন। পরে স্কুল খুললেও ছাত্রছাত্রীরা আগেই ফিরে চলে যায়।  সোমবার স্কুল খুলতেই প্রার্থনার  প্রথমেই মৃত দুই প্রাক্তন ছাত্র রাজেশ সরকার ও তাপস বর্মনের আত্মার শান্তি কামনায় নীরবতা পালন করে স্কুলের ছাত্রছাত্রী, শিক্ষক ও শিক্ষাকর্মীরা।

দীর্ঘ প্রায় দুমাস পর শুরু হল স্কুলের পঠন পাঠন। ফলে স্বাভাবিকভাবেই খুশী স্কুলের ছাত্রছাত্রীরা । তবে তাদের মনে আজও সেদিনের সেই ভয়াবহ  স্মৃতি তাড়া করে বেড়াচ্ছে। আতঙ্ক আজও যদি সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটে। এদিকে স্কুল খুলতে দেওয়া হলেও পুলিশ ছাত্র সংঘর্ষে  দুই ছাত্রের মৃত্যুর ঘটনার সিবিআই তদন্তের দাবি এবং ধৃতদের নিঃশর্ত মুক্তির দাবিতে স্কুলের বাইরে  আন্দোলন চালিয়ে যাচ্ছেন নিহত তাপস ও রাজেশের পরিবার।

error: Content is protected !!