এক বছর আলোচনার পর ফ্রান্সের যুদ্ধবিমান কোম্পানি দ্যাসোঁর সঙ্গে চুক্তি হয়

নয়াদিল্লিঃ রাফাল নিয়ে সুপ্রিম কোর্টের কাছে যাবতীয় তথ্য তুলে দিলো কেন্দ্র। দেশের শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিলেন রাফাল চুক্তি প্রক্রিয়ার তথ্য দশ দিনের মধ্যে আবেদনকারীদের কাছে জানাতে হবে ।

সেই মত সোমবার আবেদনকারীরজানানো হয়েছে, এক বছর ধরে আলোচনা চলার পর ফ্রান্সের যুদ্ধবিমান কোম্পানি দ্যাসোঁর সঙ্গে চুক্তি হয় । আর সেই চুক্তি হয়েছে ‘ডিফেন্স প্রকিউরমেন্ট প্রসিডিওর ২০১৩’-র নিয়ম মেনে।

আরও বলা হয়েছে, ২০১৬ সালে ২৪ অগস্ট ডিফেন্স অ্যাকিউজেশন কাউন্সিল এবং ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি-র (সিসিএস) অনুমোদন দেয় । এরপর সেপ্টেম্বরে ফ্রান্সের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, অংশীদারি বাছার পিছনে সরকারের কোনও ভূমিকা নেই। ফ্রান্সের ওই সংস্থাই তাদের প্রয়োজনে অংশীদারি পছন্দ করেছে।

উল্লেখ্য, গত ১০ অক্টোবর  শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে তিন বিচারপতি বেঞ্চ কেন্দ্রের কাছে জানতে চায়, কীভাবে কোন পরিস্থিতিতে ৩৬টি যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আগামী ২৯ অক্টোবরের মধ্যে কেন্দ্রকে এ বিষয়ে বিস্তারিত তথ্য শীর্ষ আদালতকে জানাতে হবে। তারপরেই এদিন সুপ্রিম কোর্টের কাছে যাবতীয় তথ্য তুলে দিলো কেন্দ্র।

error: Content is protected !!