ভাইদের কপালে ভাইফোঁটা দিল যৌনপল্লীর মহিলারা

 হক জাফর ইমাম(মালদা)  ভাইদের কপালে ভাইফোঁটা দিল মালদা হংসগিড়ি লেন এলাকার যৌনপল্লীর মহিলারা ।  মালদার একটি স্বেচ্ছাসেবী সংস্থা এশিয়ানগ্রুপ ও দুর্বার সমন্বয় কমিটির যৌথ উদ্যোগে যৌনপল্লীতে শুক্রবার দুপুরে ভাইফোঁটা উৎসব পালিত হয় । ভাই ফোঁটার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা ইংরেজবাজার পুরসভার তৃণমূল দলের কাউন্সিলর কৃষ্ণেন্দু নারায়ন চৌধুরি, ইংরেজবাজার পৌরসভার কাউন্সিলর প্রসেনজিৎ দাস।

হংসগিড়ি লেনের একটি মন্দির প্রাঙ্গনে এদিন গণ ভাইফোঁটার আয়োজন করা হয় । সেখানেই যৌনকর্মীরা একটি স্বেচ্ছাসেবী সংস্থা এশিয়ান গ্রুপের সদস্যদের ভাই হিসাবে মেনে ভাইফোটা দিলেন। ভাইফোঁটা নিয়েছেন প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরি, কাউন্সিলর প্রসেনজিৎ দাস সহ অন্যান্যরা ।দূর্বার সমন্বয় কমিটির এক যৌনকর্মী পূজা দাস বলেন , এই প্রথম ভাইদের কপালে ফোঁটা দিলাম । এর আগে রাখি বন্ধন উৎসবে আমরা সামিল হয়েছিলাম। কিন্তু কোনদিনই ভাইফোঁটার উৎসব এই যৌনপল্লীতে হয়নি । স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে এদিন যে ভাইফোঁটা উৎসব পালিত হয়েছে তাতে আমাদের খুব ভালো লাগছে।

উপস্থিত যৌনপল্লীর অন্যান্য মহিলারা বলেন, আমাদের জীবন অন্ধকারের মতই । দেহ ব্যবসা করে সংসার চলে । পেটের তাগিদে এই ব্যবসায়ী আমাদের নামতে হয়েছে । জীবনে কোনদিন ভাবেনি যে আমাদের ভাই আসবে । তাদের ফোটা দিব । কিন্তু আজ খুবই ভালো লাগছে অনেক ভাইয়েরা এসেছেন। আমাদের কাছ থেকে ফোঁটা নিয়েছেন । তাদের আমরা মিষ্টিমুখ করিয়েছি।  ভাইরা দিদিদের প্রণাম করেছেন ।আবার বোনেরা দাদাদের কাছ থেকে উপহার পেয়েছেন। এই অনুষ্ঠানে প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরি ও স্থানীয় কাউন্সিলর প্রসেনজিৎ দাসকে আমরা ফোটা দিয়েছি ।  নিজেদের খুব গর্ববোধ করছি । অন্ধকার জীবন থেকে সরে এসে একদিন , এক মুহূর্তের জন্য ভাইদের ফোটা দিতে পেরে। এরকম উৎসব যদি মাঝে মধ্যে যৌনপল্লীতে হয় তাহলে এখানকার যৌনকর্মীদের মন অনেকটাই বদলে যাবে।

অনুষ্ঠান শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরি বলেন, আমি কোনদিনই নিজের বাড়ির বাইরে ভাইফোঁটা নিই নি। এইবারই প্রথম  হংসগিড়ি লেন এলাকার যৌনপল্লীতে এসে ভাইফোঁটা নিলাম । এখানকার বোন , দিদি ও মায়েদের ভালোবাসা পেয়ে মুগ্ধ হয়ে গিয়েছি । ভাবতেই পারিনি তাদের কাছে এত সম্মান আমি পাব । অনেকেই ফোটা দিয়ে আমায় প্রণাম জানিয়েছেন । আবার অনেকেই আশীর্বাদ করেছেন।  এরকম কর্মসূচি মাঝে মধ্যে হলেই সকলের মন ভালো থাকবে।

error: Content is protected !!