মন্ত্রিসভায় পাশ নাগরিকত্ব সংশোধনী বিল

দীর্ঘদিনের বিতর্কের পর অবশেষে কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হয়ে গেল ‘সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিল’ বা ‘নাগরিকত্ব সংশোধনী বিল’। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা এই বিলে শিলমোহর দিয়েছে। এদিন এই বিল সংসদে পেশ করা হবে বলে জানা গিয়েছে

নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৬ বিগত লোকসভায় সংসদের দুই কক্ষে পাস করা যায়নি। সংসদের একটি যৌথ কমিটি দ্বারা বিলটির তদন্ত হয়েছিল। তারপরে লোকসভায় পাস হলেও রাজ্যসভায় তা পাস করতে পারেনি মোদী সরকার।

বিশেষত অসমে-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে এই বিলের বিপক্ষে ব্যাপক প্রতিবাদ হয়েছিল। তারপরও বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতি ছিল, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের নিপীড়িত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টানদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের জন্য নাগরিকত্ব আইন ১৯৫৫ সংশোধন করা হবে।

সম্প্রতি, রাঁচীতে এক সভায় অমিত শাহ জানিয়ে দিয়েছেন, ২০২৪ সালের আগে গোটা দেশে জাতীয় নাগরিক পঞ্জি তৈরি করবে সরকার। চিহ্নিত করা হবে অনুপ্রবেশকারীদের। কিন্তু অসমের ঘটনা থেকে শিক্ষা নিয়ে অ-মুসলিমদের মধ্যে দেশ ছাড়া হওয়ার আশঙ্কা দূর করতে নাগরিকত্ব সংশোধনী বিলটি আগে পাশ করাতে চায় নরেন্দ্র মোদী সরকার। যে বিলে বলা হয়েছে, আফগানিস্তান পাকিস্তান, বাংলাদেশ থেকে যে অ-মুসলিমেরা (হিন্দু, পার্সি, শিখ, খ্রিস্টান) ধর্মীয় পীড়নের কারণে এ দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন, তাঁদের নাগরিকত্ব দেবে সরকার।

error: Content is protected !!