পুলিশের চোখে চোখ রেখে তীব্র প্রতিবাদ শতরূপের

কলকাতাঃ পথেই এবার নামো সাথি পথেই হবে এ পথ চেনা। শীত ঘুম কাটিয়ে লোকসভা নির্বাচনের আগে স্বমহিমায় ফিরলো বামফ্রন্ট। সালটা ২০১১, ৩৫ বছরের রাজ্যে শাসন ক্ষমতায় থাকার পর জনতার রায়ে ক্ষমতা হারালো বামেরা। তারপর এত বছর ধিরে ধিরে ক্রমশ রক্তক্ষয় হচ্ছিলো বামেদের। শাসক দলের বিরুদ্ধে আন্দোলনে নামলেও সেইভাবে কখনোই বামেদের আন্দোলন ডানা বাধতে পারেনি। কিন্তু ২০১৯ সালে বছরের প্রথমের ৪৮ ঘন্টার টানা বনধে প্রথমদিনে অনেকটাই সফল বামেরা। সুজন চক্রবর্তী, সূর্যকান্ত মিশ্র, বিমান বসু, অনাদি সাউয়ের মত নেতারা বনধের সমর্থনে ময়দানে থাকলেও সব থেকে কিন্তু বেশি নজর কাড়ল প্রাক্তন তরুনতূকি ছাত্রনেতা ও সিপিআইএমের যুব সংগঠনের অন্যতম মুখ বা সেনাপতি শতরূপ ঘোষ। শহরের বিভিন্ন জায়গায় পাশাপাশি কসবাতেও বনধের সমর্থনে মিছিল, পিকেটিং করেছিল বামেরা। নেতৃত্বে ছিলেন শতরূপ ঘোষ। অনান্য জায়গায় মত সেখানেও পুলিশ আসে অবরোধ তুলতে। সেইসময় বাম সমর্থকদের সাথে ধস্তাধস্তি বাধে পুলিশের।
পুলিশের পক্ষ থেকে বনধ তোলার চেস্টা করা হলে তীব্র প্রতিবাদ করেন শতরূপ। তার অভিযোগ কসবায় মহিলা কর্মীদের গায়ে ধাক্কা দিয়েছে একজন পুলিস অফিসার। এউ ঘটনার তীব্র প্রতিবাদ করেন তিনি। পুলিশের উদ্দেশ্য শতরূপ বলেন, ক্ষমতায় এলে ওই পুলিস অফিসারকে কসবায় নিয়ে এসে কান ধরে ওঠবস করাবেন তিনি।
বাম ছাত্র যুবক দের আজকের এই আন্দোলন দেখে অনেক বাম নেতারাই মনে করছেন যে পুলিশের ভয় উপেক্ষা করেই যেভাবে শতরূপ ঘোষ সহ অনান্যরা প্রতিবাদে এগিয়ে এসেছেন তাতে একপ্রকার বলা জায় যে আগামী লোকসভা নির্বাচনে শাসকের বিরুদ্ধে ময়দানে নেমেই নিজেদের পুরোনো হারিয়ে যাওয়া জমি পুনরুদ্ধার করবে শতরূপের মত ছাত্র যুবকরা।

error: Content is protected !!