“প্রত্যেক কেনিয়াবাসী, একটি বানর”

ওয়েব ডেস্কঃ সোশ্যাল মিডিয়ায় বর্ণবিদ্বেষী মন্তব্য করার জন্য কেনিয়ায় একজন চীনা ব্যবসায়ী, লিউ জিয়াকিকে গ্রেফতার করা হয়েছে । তার ওয়ার্ক পারমিট বাতিল করা হয়েছে এবং বর্ণবিদ্বেষীর ভিত্তিতে তাকে নির্বাসিত করা হবে, সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে।

কেনিয়ার সরকার চীনের সঙ্গে ঘনিষ্ঠ বাণিজ্য সম্পর্ক গড়ে তোলার জন্য কাজ করছে। এর ফলে দ্রুত বৃদ্ধি পাচ্ছে চীনের প্রভাব আর তার সাথে সাথে বৈষম্যমূলক আচরণের কারণে চীনা কোম্পানিতে কাজ করছে এমন অনেক কেনিয়ার মধ্যে ব্যাপক ক্রোধ সৃষ্টি হচ্ছে । একটি মোটরসাইকেল কোম্পানির ম্যানেজার লিউ জিয়াকি, দেশের রাষ্ট্রপতিসহ কেনিয়াবাসীকে বানর হিসাবে বর্ণনা করেন।

সোশ্যাল মিডিয়াতে ব্যাপকভাবে প্রচারিত হয় ভিডিওটি । সেখানে দেখা যায়, লিউ কেনিয়াবাসীদের বিরুদ্ধে বর্ণবিদ্বেষী মন্তব্য করছে এবং তার সহকর্মীদের সাথে ঝগড়া করছে। ” প্রত্যেক কেনিয়াবাসী  … একটি বানর, এমনকি [কেনিয়ার রাষ্ট্রপতি] উহুরু তাদের মতো।” তিনি বলেন ,.”আমি এখানে থাকার যোগ্য না। আমি এদের  পছন্দ করি না, এরা  বানর মানুষদের মতো, আমি এদের সাথে কথা বলতে পছন্দ করি না। এরা  খারাপ, গরীব, নির্বোধ ও  কালো। আমি তাদের পছন্দ করি না।এরা  আমেরিকার মত সাদা মানুষদের মতো নয় কেন? ” তিনি আরো বলেন যে, তিনি শুধুমাত্র কেনিয়াতে থাকেন কারণ “টাকার প্রয়োজন”।

কোম্পানিটির একজন কর্মচারী লিউর বর্ণবিদ্বেষী নির্যাতনের শিকার হন এবং সেই ঘটনার ভিডিও রেকর্ড করে তিনি সেপ্টেম্বরে অনলাইনে পোস্ট করেন । এই ভিডিওটি পরবর্তীতে ভাইরাল হয়ে যায় । তিন বছর আগে, রাজধানী নাইরোবিতে একটি  চীনা রেস্টুরেন্ট কর্তৃক বিকাল  5 টা পরে ” নো ব্ল্যাক ” নীতি চালু করার পর সেটিকে বন্ধ করে দেওয়া হয়েছিল।

কেনিয়ার দ্বিপাক্ষিক ঋণের 66 শতাংশ চীন ধরে রেখেছে এবং দেশটির পরিকাঠামোতে  ব্যাপক বিনিয়োগ করেছে । চীনারা সম্প্রতি কেনিয়ার রাজধানী নাইরোবি থেকে মুম্বাসা বন্দর পর্যন্ত ২9-মাইল-লম্বা স্ট্যান্ডার্ড গেজ রেলওয়ে (এসজিআর) তৈরী করেছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here