বিস্ফোরক মন্তব্য কংগ্রেস নেতার , মাওবাদীরা ‘ক্রান্তিকারী’

ওয়েব ডেস্কঃ “বন্দুক দিয়ে সমাধান  হবেনা । ওদের প্রশ্নের জবাব দিতে হবে । আপনারা ভয় দেখিয়ে বা লোভ দেখিয়ে ক্রান্তিরকারীদের সংগ্রামকে আটকাতে পারবেননা,” ছত্তিসগড়ের রাজধানী রায়পুরে নির্বাচনী প্রচারে এসে সাংবাদিক সম্মেলনে এই মন্তব্য করেন কংগ্রেসের বরিষ্ঠ নেতা রাজ বব্বর।

যদিও তিনি জানিয়েছেন এটা তার ব্যক্তিগত  মতামত এবং তিনি তার মতামত পার্টিকে দিয়েছেন, তবুও বিতর্ক সৃষ্টি হয়েছে।  প্রসঙ্গত কিছুদিন আগেই মাওবাদী হামলায় ২জন সিআরপিএফ জওয়ানসহ ডিডি নিউজের ক্যামেরাম্যান শহীদ হন । নকশাল সমস্যা শুধুমাত্র আজকের সমস্যা নয়। পূর্বতন কংগ্রেস সরকারের প্রধানমন্ত্রী মনমোহন সিং নক্সালবাদকে দেশের সবচেয়ে “বৃহত্তর সমস্যা” বলেছিলেন।

তারপরেও তাদের ‘ক্রান্তিকারী’  বলে সম্মান দিলেন তাদেরই বরিষ্ঠ নেতা। এর আগেও শশী থারুর “হিন্দু পাকিস্তান” , মণিশঙ্কর আইয়ার, দিগবিজয় সিংএর মতো বরিষ্ঠ নেতারা  “হিন্দু আতঙ্কবাদ ” মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন।

রাজ্ বব্বর, গরিব মানুষ কিভাবে অন্ন না পেলেও  অস্ত্র পাচ্ছে  তার জবাব না দিলেও, নক্সাল মুভমেন্ট নিয়ে তিনি জানান, ” যখন মানুষের অধিকার কেড়ে নেওয়া হয় তখন সেই অধিকারের জন্য তারা আত্মবলিদান দেয় । নক্সাল  মুভমেন্ট অধিকারের লড়াইয়ের জন্যই শুরু হয়েছে । তাদের সাথে আমাদের আলোচনায় বসতে হবে এবং তাদেরকে আমাদের সঠিক পথে নিয়ে আসতে  হবে।”

error: Content is protected !!