দীপাবলিতে পোড়ানো যাবে আতসবাজিঃ সুপ্রিম কোর্ট

নয়াদিল্লীঃ দীপাবলিতে আতসবাজি পোড়ানোর ক্ষেত্রে আর কোন নিষেধাজ্ঞা রইলো না। নিষেধাজ্ঞা উঠিয়ে দিলো দেশের শীর্ষ আদালত  গতবছরে সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকার পর ২৮শে আগস্ট উচ্চ আদালত দেশের বায়ুদূষণের মাত্রা পরিলক্ষিত করে পূর্বের রায়তে স্থির থাকেন । কিন্তু এদিন, দাখিল করা পিটিশনারদের, দূষণ নিয়ন্ত্র বোর্ড ও আতশবাজি ব্যবসায়ীদের পক্ষ পর্যবেক্ষণ করে শর্ত অনুসারে নিয়ন্ত্রক বিক্রি ও ব্যবহারে সম্মতি জানান।

আসন্ন কালীপুজোতে রাত্রি ৮টা থেকে ১০টা পর্যন্ত এবং ক্রিসমাস ও নববর্ষে মধ্যরাত্রি ১১তা ৪৫ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিটের মধ্যে আতশবাজি পোড়ানো যাবে। সমস্ত ধর্মের উৎসবের ক্ষেত্রেই এই শর্তমূলক নিষেধাজ্ঞা বলবৎ হবে। জাস্টিস এ.কে. সিক্রি ও জাস্টিস অশোক ভূষণ কর্তৃক গঠিত বেঞ্চ ব্যবসায়ীদের বোরিয়াম সল্ট ও অন্যান্য উচ্চ শব্দ উৎপন্ন করার ক্ষমতা সম্পন্ন পদার্থ বিক্রিতে সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা জারি করেছেন। শুধুমাত্র লঘু ক্ষমতা সম্পন্ন শব্দবাজি লাইসেন্স ডিলাররা বিক্রি করতে পারবে।

আতশবাজি ব্যবসায়ীদের বক্তব্য ছিল যে শুধুমাত্র আতশবাজি ও শব্দবাজির কারণে বায়ু ও শব্দ দূষণ হচ্ছেনা। এরজন্য অধিকতর দায়ী আছে গাড়ির ব্যবহার, ফসলের গাছের দহন। শুধুমাত্র একটিমাত্র কারণে সম্পূর্ণ ব্যবসাকে বন্ধ করে দিলে ছোট ছোট ব্যবসায়ীদের প্রচুর পরিমান ক্ষতির সম্মুখীন হতে হয়। সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে বায়ুদূষণের ফলে শিশুদের স্বাস্থ্যে এজমার প্রভাব সম্পর্কে চিন্তা ব্যক্ত করেন এবং যত তাড়াতাড়ি সম্ভব দূষণমুক্ত আতশবাজি তৈরী করার পরামর্শ দেন‌।

error: Content is protected !!