উৎসাহের সাথে পালিত হলো বিশ্ব ডিম দিবস

ঢাকাঃ বাংলাদেশ সহ সারা বিশ্ব জুড়ে পালিত হলো বিশ্ব ডিম দিবস। ১৯৯৬ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রথম ‘বিশ্ব ডিম দিবস’ পালন করা হয়। ২০১৩ সালে বাংলাদেশ প্রথমবার বিশ্ব ডিম দিবস পালন করে। প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার পালিত হয়ে আসছে এই দিনটি। কেন সারা বিশ্বে অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার বিশ্ব ডিম দিবস পালন করা হয়ে থাকে সেই বিষয়েও ব্যাখ্যা আছে।

১৯৬৪ সালে ডিমকে বিশ্বে একটি উন্নতমানের ও সহজলভ্য আমিষজাতীয় খাদ্য হিসেবে প্রতিষ্ঠিত করতে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এগ কমিশন (আইইসি) স্থাপিত হয় । পরবর্তী সময়ে সংস্থাটির উদ্যোগে প্রাণিজ আমিষের চাহিদা পূরন , স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন এবং সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে সারা বিশ্বের মানুষের কাছে  জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বর্তমানে অস্ট্রেলিয়া, কানাডা, ভারত প্রভৃতি দেশসহ সারা বিশ্বের ৪০টি দেশে পালিত হয় ‘বিশ্ব ডিম দিবস।

২০১৩ সালে বাংলাদেশ অ্যানিমেল অ্যাগ্রিকালচার সোসাইটি  ইন্টারন্যাশনাল এগ কমিশনের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে নিযুক্ত হয়। এরপর থেকে প্রতিবছর বাংলাদেশের রাজধানী ঢাকা সহ বিভিন্ন জেলায় উৎসাহের সাথে এই দিনটি পালন করা হয়ে থাকে।

error: Content is protected !!