হ্যাপি “Rose” ডে , কোন রঙের গোলাপ কিসের প্রতীক জেনে নেই তাহলে।

পৃথা ভট্টাচার্যঃ একরাশ বিপদের মাঝখানে শুয়ে আছি কানাঘুষা শোনা যায় বসন্ত এসে গেছে। দেখতে দেখতে চলে এলো আরও একটি বসন্ত। বৃহস্পতিবার৭ ফেব্রয়ারি। আজ থেকেই শুরু হয়ে গেলো ভ্যালেন্টাইন’স উইক। যারা প্রেম করছেন তাদের কাছে শুরু হলো প্রেমের সপ্তাহ। আর যারা ভাবছেন যে নিজের প্রিয় মানুষটি কে এবার নিজের মনের কথা বলেই ফেলবেন তাহলে নিশ্চিন্তে আজকেই সেটা জানিয়ে দিতে পারেন গোলাপ ফুল নিবেদনের মাধ্যমে। গোলাপ ছাড়া ভালোবাসা অসম্পূর্ণ। গোলাপ দিয়েই শুরু হয় ভালোবাসা। ভালোবাসার ভাষা বুঝতে ও বোঝাতে পারে শুধু গোলাপ। গোলাপ দিয়েই শুরু করুন ভালোবাসার সপ্তাহের প্রথমদিনটি। কারন আজ তো নিজের প্রিয়জনকে গোলাপ দেওয়ার-ই দিন। নিজের প্রিয় মানুষটি ভালোবাসা নিবেদন করার জন্য লাল গোলাপ দিয়ে থাকেন প্রায় সকলেই। কিন্তু সময় বদলেছে।  ভালোবাসা নিবেদন করার এখন লাল গোলাপ-ই শুধু নয় অনান্য রঙের গোলাপ দিয়েও নিজের মানুষকে ভালোবাসা নিবেদন করছে। লাল, হলুদ, সাদা, গোলাপি বিভিন্ন রঙের সঙ্গেই বদলে যায় গোলাপের ভাষা, আবেদন। আর উপহার হিসেবে গোলাপের চাহিদা সবার উপরে।   জেনে নিন কোন রঙের গোলাপ কীসের প্রতীক।

লাল গোলাপ– প্রেমের কবিতা, গল্পে বার বার ঘুরে ফিরে এসেছে রক্ত গোলাপের কথা। সৌন্দর্য, ভালবাসার প্রতীক লাল গোলাপ। সময়ের সঙ্গে সঙ্গে প্রেমের ধরণ বদলে গেলেও প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপের আবেদন চিরন্তন।

গোলাপি গোলাপ– শুধু লাল গোলাপ নয়, মনের ভাষা বোঝাতে পারে গোলাপি গোলাপও। ভালবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে ‘থ্যাঙ্ক ইউ’ বলতে পারেন গোলাপি গোলাপ দিয়ে।

সাদা গোলাপ- সাদা ফুল আমরা সাধারণত শোকজ্ঞাপনে ব্যবহার করলেও সাদা গোলাপের গুরুত্ব অনেক গভীর। বিয়ের সময় কনের হাতে দেওয়া হয় একগুচ্ছ সাদা গোলাপ। কেন জানেন? এই ফুল নতুন জীবন শুরুর প্রতীক। আধ্যাত্মিকতারও প্রতীক সাদা গোলাপ। মৃতহেদ, কবরের উপর সাদা গোলাপ রাখার অর্থ তাঁকে মিস করা। তবে শুধু মৃত ব্যক্তিকে নয়, কাউকে মিস করলে আপনি তাঁকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।

কমলা গোলাপ- প্যাশন বোঝাতে আমরা লাল রং ব্যবহার করে থাকি। তবে আসলে কিন্তু কমলা গোলাপ আবেগ, উত্সাহ, উদ্দীপনার প্রতীক। সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে ব্যবহার করা হয় কমলা গোলাপ। কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি পাশে আছেন।

হলুদ গোলাপ- জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্কের প্রতীক হলুদ গোলাপ। ঠিক ধরেছেন। হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। আপনার জীবনে তাঁর মূল্য বোঝাতে প্রিয়বন্ধুকে দিতে পারেন একগুচ্ছ হলুদ গোলাপ।

পার্পল গোলাপ- পার্পল রং র‌য়্যালিটির প্রতীক। পার্পল গোলাপের ভাষা তাই ম্যাজেস্টি। রানিকে সম্মান জানাতে দেওয়া হয় পার্পল গোলাপ।

পিচ গোলাপ- এই রঙের গোলাপ আরোগ্যের প্রতীক। সততা, আন্তরিকতা, সহমর্মিতা বোঝাতে উপহার দিন পিচ গোলাপ। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here