মুম্বাই সন্ত্রাসের মাস্টারমাইন্ড হাফিজ গ্রেফতার হল পাকিস্তানে

পাকিস্তানে গ্রেফতার ২০০৮ সালের মুম্বই সন্ত্রাসের মাস্টারমাইন্ড হাফিজ সঈদ। সোমবারই নিষিদ্ধ জামাত-উদ-দাওয়া প্রতিষ্ঠাতা ও তার তিন সঙ্গীকে পাকিস্তানের এক সন্ত্রাসবাদ দমন আদালত একটি ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য জমি দখলের মামলায় ৩ আগস্ট পর্যন্ত গ্রেফতার করা থেকে পুলিশকে বিরত থাকতে বলে। তাদের প্রাক-গ্রেফতারি জামিন দেওয়া হয়।

প্রাথমিক খবরে প্রকাশ, হাফিজ আজ গ্রেফতার হওয়ার সময় লাহোর থেকে গুজরানওয়ালা যাচ্ছিলেন। তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়েছে। যদিও গ্রেফতারির পর হাফিজকে অজ্ঞাত স্থানে সরিয়ে দেওয়া হয়েছে বলে একটি সূত্রের দাবি। পাকিস্তানের চ্যানেল জিও নিউজ এর খবর, তাঁকে সন্ত্রাস দমন শাখাই গ্রেফতার করেছে। তিনি সন্ত্রাস দমন আদালতেই হাজিরা দিতে যাচ্ছিলেন। পাকিস্তানে হাফিজের বিরুদ্ধে একাধিক মামলা ঝুলছে।

একটি সূত্রের খবর, ন্যাশনাল অ্যাকশন প্ল্যানের আওতায় পাকিস্তান সরকার বেআইনি সংগঠনগুলির বিরুদ্ধে যে পদক্ষেপ করছে, তারই অঙ্গ হিসাবে ধরা হল হাফিজকে।

২০০৮ এর মুম্বই হামলায় ১৬৬ জন নিহত হয়েছিলেন। হাফিজের দিকেই এজন্য আঙুল ওঠে। মনে করা হচ্ছে এই হামলায় হাফিজের ই হাত ছিল।

মার্কিন বিদেশ দপ্তর হাফিজকে বিশেষ তকমাপ্রাপ্ত বিশ্ব সন্ত্রাসবাদী ঘোষণা করেছে। ২০১২ –য় আমেরিকা তাঁকে ধরে সাজা দেওয়ার জন্য ভরসাযোগ্য তথ্য দিলে ১০ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করে।

পাকিস্তান গোড়ায় তাঁর বিরুদ্ধে সক্রিয় হতে গড়িমসি করলেও ভারত ও আন্তর্জাতিক মহলের চাপে জামাত ও লস্করের বিরুদ্ধে তদন্তে নামে। সন্ত্রাসবাদ পুষ্ট করতে অর্থ সরবরাহের জন্য কীভাবে নানা ট্রাস্ট চালায় তারা, অনুসন্ধান শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here