ধলাইয়ে জেলা হাসপাতালে চক্ষু বিশেষজ্ঞ বদলি, সংকটে স্বাস্থ্য পরিষেবা

ওয়েবডেস্কঃ বর্তমানে মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের সবচেয়ে মুখ্য চ্যালেঞ্জ রাজ্যের স্বাস্থ্য পরিষেবাকে উন্নত করা। বিগত সরকার পরিবর্তনে রাজ্যের মানুষও চাইছে তাদের স্বাস্থ্য পরিষেবার অবস্থা বদলের। মুখ্যমন্ত্রী বিপ্লব দেব যেখানে ত্রিপুরাকে “মডেল স্টেট” তৈরী করার লক্ষ্য নিয়েছেন সেখানে সরকারের অধিকতর গুরুত্ব দেওয়া উচিত স্বাস্থ্যক্ষেত্রে।

ত্রিপুরার অন্যতম বৃহত্তম জেলা ধলাইয়ের প্রায় পৌনে চার লক্ষ জেলাবাসীর সেবার জন্য ছিলেন একমাত্র চক্ষুবিশেষজ্ঞ ডাঃ মধুসূদন দাস। কিন্তু তিনি গন্ডাছড়া, আমবাসা, কমলপুর ও লংতরাইভ্যালি মহকুমায় চক্ষু পরিষেবা দেওয়ার পাশাপাশি ধলাই জেলা হাসপাতালে মাসে ৪দিন চক্ষু সার্জারি করেন। একজন ডাক্তারের ওপর সমগ্র জেলাবাসীর নির্ভরশীলতায় অনেক সময়ই রোগীর চিকিৎসা সঠিক সময়ে না হাওয়ায় অঙ্গহানি ঘটে। তাছাড়াও মাসে প্রায় শতাধিক সার্জারি করতে ও সহস্রাধিক রোগীকে দেখতে জেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দৌড়োতে হয়। তাই তার একার পক্ষে ভাল স্বাস্থ্য পরিষেবা দেওয়া সম্ভব নয় বলে মনে করেন ধলাইবাসী।

এইরকম অবস্থায় ডাঃ মধুসূদন দাসের বদলির নির্দেশ আসে এবং নতুন চিকিৎসক ডাঃ শিউলি দাস জেলার দায়িত্ব নেন। কিন্তু তার শারীরিক অবস্থা ভালো না হওয়ায় তিনি খুববেশী জায়গায় যেতে পারছেন না।

সরকারের সিদ্ধান্তে ক্ষোভ জমেছে ধলাইবাসীর মধ্যে। যে অঞ্চলে পৌনে চার লক্ষ জেলাবাসীর স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য মাত্র একজন ডাক্তার ছিলেন সেখানের অবস্থা আরও শোচনীয় হয়ে গেল। এই সংকটের সামনে ধলাইবাসীর দাবি, ডাঃ মধুসূদন দাসকে যেন বদলি করা না হয়। তিনি ও ডাঃ শিউলি দাস, দুজন চক্ষু বিশেষজ্ঞ থাকলে রাজ্যের বৃহত্তম জেলাটির স্বাস্থ্য পরিষেবা আগের থেকে কিছুটা উন্নত হবে। কিন্তু তা না হলে পরিবর্তন শুধু রাজ্যের ক্ষমতার হবে, মানুষের বিকাশের নয়।

error: Content is protected !!