৭৫ বছর পর ইতিহাস তৈরি হলো লালকেল্লায়

নয়াদিল্লীঃ তৈরি হলো ইতিহাস। ইতিহাস তৈরি করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতার ইতিহাসে এই প্রথম কোন প্রধানমন্ত্রী ১৫ আগস্টের পর দ্বিতীয়বারের জন্য লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করলেন। আজাদ হিন্দ সরকারের ৭৫ তম বর্ষ পূর্তি উপলক্ষে রবিবার সকালে জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ থেকে ৭৫ বছর আগে আজকের দিনে পরাধীন ভারতে নেতাজী সুভাষ চন্দ্র বোস তৈরি করেছিলেন অস্থায়ী ভারত সরকার।  পরাধীন ভারতে ইংরেজদের সাথে লড়াই করে ভারতবর্ষকে স্বাধীনতা দেওয়ার ক্ষেত্রে নেতাজী সুভাষ চদ্র বোস ও তাঁর তৈরি আজাদ হিন্দ ফৌজ এর ভূমিকা যে কতখানি সেটা সারা বিস্বের কাছে অজানা নয়। স্বাধীনতার পর ভারতে আজাদ হিন্দ সরকারের  স্মৃতিতে কোন অনুষ্ঠান হয়নি। এই প্রথম সেই সরকারের স্মৃতিতে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জাতীয় পতাকা উত্তোলনের পর লালকেল্লায় ভাষণ রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন,  নেতাজি চেয়েছিলেন দেশের প্রতিটি মানুষ সমান সুযোগ পাবে। সমান অধিকার ভোগ করবে। একটি সমৃদ্ধশালী দেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন তিনি । ভাগাভাগির রাজনীতি একদিন শেষ হবে বলে আশা ছিল তাঁর । স্বাধীনতার এতদিন পরেও দেশবাসীর সেই স্বপ্ন পূরণ হয়নি।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা স্বরাজ পেয়েছি বহু বলিদানের পর। এখন আমাদের দায়িত্ব স্বরাজ ও সুরাজ-এর মধ্যে একটা ভারসাম্য বজায় রাখা। গত চার বছরে দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে মজবুত করার জন্য অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। সার্জিক্যাল স্ট্রাইক কিংবা নেতাজির ফাইল প্রকাশ করার মতো সাহসী পদক্ষেপ নিয়েছে সরকার।

পাশাপাশি লালকেল্লায় ভাষণ রাখতে গিয়ে কংগ্রেস ও নেহেরু পরিবারের বিরুদ্ধে তোপ দাগেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ৭৫ বছরে দেশে একটি পরিবারের ভাবমূর্তি তুলে ধরা হয়েছে। স্বাধীনতার আন্দোলনে নেতাজী সুভাষ চন্দ্র বোসের যে অবদান সেই অবদান ভুলিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে।

error: Content is protected !!