সরকার গঠনের পক্রিয়া অবৈধঃ জোট

মহারাষ্ট্রে সরকার গঠনের প্রক্রিয়া এবং দেবেন্দ্র ফডণবীস ও অজিত পওয়ারের শপথ গ্রহণ অবৈধ দাবি করে বিরোধীদের দায়ের করা মামলার শুনানি শুরু হল সুপ্রিম কোর্টে। শুনানি চলছে বিচারপতি এন ভি রামান্না, বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চে।

মামলাকারীদের পক্ষে আদালতে সওয়াল করছেন দুই বর্ষীয়ান আইনজীবী ও কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙ্ঘভি এবং কপিল সিব্বল। তাঁদের সঙ্গে আদালত কক্ষে রয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চহ্বণ এবং কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সূরজেওয়ালা। উল্টো দিকে রয়েছেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। 

সরকার গঠনের প্রক্রিয়া অবৈধ। তাই দেবেন্দ্র ফডণবীস এবং অজিত পওয়ারের শপথ গ্রহণের প্রক্রিয়া বাতিল করা হোক। এই দাবি নিয়ে জোট সুপ্রিম কোর্ট মামলা দায়ের করে। তিন দলের দাবি ছিল, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৪৫ জন বিধায়কের সমর্থন নেই দেবেন্দ্র ফডণবীসের কাছে। তার পরেও তিনি কী ভাবে মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী শপথ নিলেন, তা নিয়ে প্রশ্ন তুলে তাঁদের অভিযোগ, রাজ্যপালের এই সিদ্ধান্ত ‘স্বেচ্ছাচারী’। অসৎ উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নিয়েছে রাজভবন। তাই ওই শপথগ্রহণ বাতিলের আর্জি জানিয়েছেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here