শবরীমালা মামলা গেল সাংবিধানিক বেঞ্চে

নয়াদিল্লি: গত বছর ২৮ সেপ্টেম্বরের রায়ের ওপর স্থগিতাদেশ দিল না শীর্ষ আদালত। অর্থাৎ ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের জন্য শবরীমালা মন্দির প্রবেশ এখনও অবাধ রইল। কিন্তু মামলাটি বিবেচনার জন্য ৭ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠিয়ে দিল তারা। যতদিন না সাংবিধানিক বেঞ্চ এ ব্যাপারে রায় দেয়, ততদিন সব বয়সী মহিলাদের শবরীমালা প্রবেশের অধিকার থাকবে।

১৬ তারিখ সন্ধে থেকে শুরু হচ্ছে এ বছরের বার্ষিক আয়াপ্পা দর্শন। ২ মাসের জন্য খোলা থাকবে পশ্চিমঘাট পর্বতমালার ওপর পেরিয়ার টাইগার রিজার্ভের মধ্যে এই মন্দির। শীর্ষ আদালত বলেছে, ধর্মীয় স্থানে মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞা শুধু শবরীমালাতেই সীমাবদ্ধ নয়, মসজিদেও মেয়েরা প্রবেশাধিকার পান না। তা ছাড়া মুসলমান দাউদি বোহরা সমাজে মেয়েদের জননাঙ্গ ছেদের মত প্রথা প্রচলিত আছে। এই সব নিয়েই সিদ্ধান্ত নেবে সাংবিধানিক বেঞ্চ। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ আজ রায় পাঠ করেন তাঁর নিজের, বিচারপতি ইন্দু মালহোত্রা ও এ এম খানবিলকরের পক্ষ থেকে। অপর দুই বিচারপতি আর এফ নরিম্যান ও ডি ওয়াই চন্দ্রচূড় আগের রায়েই অনড় ছিলেন।

শীর্ষ আদালত বলেছে, শবরীমালা রায়ের বিরুদ্ধে যাঁরা আবেদন করেছেন, তাঁরা এতদিন ধরে চলে আসা পরম্পরাকে বৈধতা দেওয়ার চেষ্টা করেছেন। যতক্ষণ না ধার্মিক নিয়মকানুন নৈতিকতার বিরোধিতা করছে, ততক্ষণ তা মানতে আপত্তি নেই। শবরীমালায় মহিলাদের প্রবেশের ওপর স্থগিতাদেশ দেওয়া হল না, এবার কেরল সরকার দেখুক, তা পালন করা সম্ভব কিনা। বলেছে আদালত।

error: Content is protected !!