রাফাল নিয়ে চরমে তরজা, রাহুলের ১০টি তথ্যের পাল্টা তথ্য গেরুয়া শিবিরের

নিউজ ডেস্কঃ দেশের লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে ততই রাফাল নিয়ে বাক যুদ্ধ বেড়েই চলেছে বিজেপি আর কংগ্রেসের মধ্যে। সম্প্রতি রাফাল নিয়ে কংগ্রেস সভাপতি দশটি তথ্য পেশ করেছিলেন। রাহুল গান্ধীর করা সেই দশটি তথ্য মিথ্যে বলে অভিযোগ করা হলো বিজেপির পক্ষ থেকে। গেরুয়া শিবিরের পক্ষ থেকে টুইট করে রাহুল গান্ধীর করা দশটি তথ্যের পাল্টা তথ্য দিয়েছে গেরুয়া শিবির।

রাহুল গান্ধীর দাবী
১.  অফসেট পার্টনার হিসেবে রিলায়েন্সকে যে দাসো নিয়েছে, তা স্রেফ সমঝোতার জন্য। ভারতে ব্যবসা করতে চেয়েই এই সমঝোতা। 

বিজেপির  দাবি

সুপ্রিম কোর্ট কিংবা দাসোর সিইও দুই তরফেই জানানো হয়েছে, অফসেট পার্টনার নির্বাচনের জন্য কেন্দ্র সরকারের কোনও হাত নেই

 

২. রাহুল দাবি করেছেন, রাফাল চুক্তিতে সুপ্রিম কোর্ট বড়সড় অনিয়ম পেয়েছে। 

বিজেপি দাবি করছে, 

সুপ্রিম কোর্ট এই নিয়ে কংগ্রেসের দাবি খারিজ করে দিয়েছে। এবং জানিয়ে দিয়েছে, সরকার এই চুক্তিতে কোনও ভুল করেনি। 

৩. এই চুক্তি নিয়ে ভিন্নমত জানিয়ে নোট দিয়েছিলেন এক প্রতিরক্ষা কর্তা। তাঁকে শাস্তি দেওয়া হয়েছিল।

বিজেপির মতে, রাহুলের এই মিথ্যে দাবি ধোপে টেকেনি।কারণ যে কর্তার কথা বলা হচ্ছে, তিনি মিডিয়ার সামনে এসে এই শাস্তির বিষয়টি অস্বীকার করেন। 

৪. রাহুলের দাবি, কেন্দ্র সরকারই নাকি তত্কালীন ফ্রান্স প্রেসিডেন্ট ও দাসোকে অফসেট পার্টনার হিসেবে রিলায়েন্সকে নেওয়ার কথা বলে।

তত্‍কালীন ফরাশি প্রেসিডেন্ট অল্যাঁদ সমস্ত দাবি উড়িয়ে দিয়েছেন বলে দাবি বিজেপির। ফ্রান্স সরকারের তরফে সরকারি বিবৃতিও জারি করা হয়। তাতে কংগ্রেস সভাপতির বক্তব্য ধোপে টেকে না। 

৫. রাহুল গান্ধী দাবি করেছেন, ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল মাকর তাঁকে ব্যক্তিগত ভাবে জানিয়েছেন, রাফাল চুক্তিতে কোনও গোপনীয়তা নেই। 

বিজেপির মত, ফরাশি সরকার ঘোষণা করেছে এমন দাবি অসত্য। চুক্তি অনুযায়ী গোপন তথ্য প্রকাশে বাধা রয়েছে। 

৬. ইউপিএ আমলে রাফাল চুক্তি নিয়ে নানান সময় নানা রকম দামের কথা বলেছেন রাহুল। অন্তত পাঁচ রকমের দামের কথা তুলে ধরেছে বিজেপি। তাদের দাবি, মিথ্যে কথা বলায় রাহুলের নোবেল পাওয়া উচিত্‍

৭. রাফাল চুক্তিতে প্রতিরক্ষা ক্ষেত্রে নিয়মকানুন মানা হয়নি বলে দাবি করেছেন রাহুল। 

বিজেপির দাবি, সুপ্রিম কোর্টই জানিয়েছে, রাফাল চুক্তিতে কোনও রকম বেনিয়ম হয়নি। এতে সন্দেহের কোনও অবকাশ নেই। 

৮. রাহুল গান্ধীর দাবি ছিল, ইউপিএ আমলে প্রতি রাফাল এয়ারক্র্যাফটের দাম ছিল ৫২৬,৫২০ এবং ৫৪০ কোটি টাকা। আর এনডিএ এই বিমান ১৬০০ কোটিতে কিনতে চাইছে।

মুড়ি মিছরির এক দর করছেন রাহুল। পাল্টা দাবি করেছে গেরুয়া শিবির। এনডিএ আমলে সম্পূর্ণ অপারেশনাল প্যাকেজ ধরা হয়েছে। তারমধ্যেই রয়েছে বিমানও।

৯. এই চুক্তি পুঁজিবাদীদের মতো বলে অভিযোগ রাহুলের

বিজেপির মত, সুপ্রিম কোর্টই জানিয়েছে এই চুক্তি বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে সহায়ক হবে। খামতি মিটবে। ভারতীয় বায়ুসেনাও এতে খুশি। 

১০. প্রতিরক্ষা মন্ত্রকের নোটের অসম্পূর্ণ অংশ প্রকাশ করেছেন কংগ্রেস সভাপতি। দাবি করেছেন, ফরাশি সরকারের সঙ্গে সমান্তরাল দরকষাকষি চালিয়েছিল কেন্দ্র।

বিজেপির অভিযোগ, কংগ্রেস ফটোশপে ওস্তাদ। কিন্তু পরে তাঁরা নিজেরাই বুঝেছে, সত্যমেব জয়তে।রাহুল গান্ধীকে মিথ্যের সুপারম্যান বলে কটাক্ষও করেছে গেরুয়া শিবির।

error: Content is protected !!