রাজ্যের নাম পরিবর্তন নিয়ে কেন্দ্র টালবাহানা করছেঃ মুখ্যমন্ত্রী

কলকাতাঃ “আমাদের মাতৃভাষা বাংলা । স্থানীয় ভাষার ভিত্তিতে আমাদের রাজ্যের নাম পরিবর্তন করার জন্য বিধানসভায় একটি সর্বসম্মত প্রস্তাব গৃহীত হয়েছিল। রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে বাংলা হবে। ইংরেজিতে হবে বেঙ্গল ও হিন্দিতে নাম হবে বাঙ্গাল । প্রস্তাবটি স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠানো হয়েছে । যাই হোক, কেন্দ্রীয় সরকার তিনটি আলাদা নামের বদলে তিনটি ভাষাতেই একটিই নাম রাখার পরামর্শ দিয়েছিল। সেই মতো আমরা পশ্চিমবঙ্গের নাম তিনটি ভাষাতেই বাংলা রাখার জন্য বিধানসভায় সর্বসম্মত প্রস্তাব পাস করি । পরে সেই প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে । কিন্তু তার কোনও ইতিবাচক উত্তর এখনও আসেনি। দীর্ঘদিন ধরে সেই প্রস্তাব কেন্দ্রীয় সরকারের কাছে পড়ে রয়েছে। এটাতেই বোঝা যাচ্ছে বাংলার জনগণকে বঞ্চিত করা হচ্ছে।” পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করা নিয়ে কেন্দ্রকে তোপ দেগে নিজের ফেসবুকে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্ধোপাধ্যায়।

২০১১ সালে ক্ষমতায় এসেই রাজ্যের নাম পরিবর্তন করার জন্য কেন্দ্রের আছে আর্জি জানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। প্রথমে ঠিক করা হয়েছিলো রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে বাংলা হবে। ইংরেজিতে হবে বেঙ্গল ও হিন্দিতে নাম হবে বাঙ্গাল। সেই মত প্রস্তাবটি স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠানো হয়েছে । কিন্তু পরবর্তী সময়ে কেন্দ্রীয় সরকার তিনটি আলাদা নামের বদলে তিনটি ভাষাতেই একটিই নাম রাখার পরামর্শ দিয়েছিল । সেই মতো পশ্চিমবঙ্গের নাম তিনটি ভাষাতেই বাংলা রাখার জন্য বিধানসভায় সর্বসম্মত প্রস্তাব পাস হয়েছে । এরপরেই স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠানো হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত সেইভাবে কেন্দ্রের পক্ষ থেকে কোন সারা পাওয়া যায়নি।

সম্প্রতি দেশের বিজেপি শাসিত রাজ্যের কয়েকটি শহরে নাম বদল করা হয়েছে। আর তাতেই চটেছেন বাংলার মুখ্যমন্ত্রী। স্যোশাল মিডিয়ার মাধ্যমে বিজেপির নাম পরিবর্তন করা নিয়ে ফেসবুক পোস্টে লিখেছেন, রাজ্যের নাম পরিবর্তন করা নিয়ে কেন্দ্রীয় সরকার টালবাহানা করছে । বিজেপি তাদের রাজনৈতিক স্বার্থের জন্য বিভিন্ন ঐতিহাসিক স্থান এবং প্রতিষ্ঠানের নাম প্রায় প্রতিদিনই পরিবর্তন করে চলেছে। স্বাধীনতার পর দেশের কয়েকটি রাজ্য ও শহরের নাম পরিবর্তন করা হয়েছিল ভাষার ভিত্তিতে। ওড়িশা হয়েছে ওডিশা, পন্ডিচেরি হয়েছে পুদুচেরি, মাদ্রাজ় হয়েছে চেন্নাই, বম্বে হয়েছে মুম্বই, ব্যাঙ্গালোর হয়েছে বেঙ্গালুরু ইত্যাদি। কয়েকটি শহরের নামও পরিবর্তন হয়েছে। এটা ঠিকই আছে। কিন্তু, বাংলার প্রতি (কেন্দ্রীয় সরকারের) দৃষ্টিভঙ্গি সম্পূর্ণ ভিন্ন।

error: Content is protected !!