ভক্তদের প্রার্থনা আর মন্ত্রোচ্চারনে আলাদা পরিবেশ সৃষ্টি হয় বয়রা কালিবাড়ির পূজোয়

গৌতম পাল(উত্তর দিনাজপুর) উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরে অবস্থিত বয়রা কালিবাড়ির কালীপূজো অনেক প্রাচীন। এই কালিবাড়ির পুজোর বছর কত তার হিসেব অজানা সকলের। শোনা যায় এখানে দুটি নদী ছিল একটির নাম রুহিতর ও অপরটির নাম শ্রীমতি। এই দুটি নদী দিয়ে বড় বড় নৌকা করে বানিজ্য করতে আসতো দুরদুরান্ত থেকে অনেক বনিকেরা।

রুহিতর নদীটি এখন মোজে গেছে ও শ্রীমতি নদীটিও প্রায় একই অবস্থা। এখানে বনিকেরা এসে বিশ্রাম করতেন, এবং সে জায়গাটা জঙ্গলে ভর্তি ছিল। পাশে একটি ছোট ঘর ছিল। বর্তমান সেই জায়গাটির নাম গুদ্রি বাজার। মূলত সেই ঘরটিকেই স্থানীয় বাসিন্দাদের সহযোগীতায় গড়ে ওঠে দেবীর নতুন মন্দির, সেটা ১৯৬২ সালে। এরপর থেকেই দেবীর অলৌকিক ক্ষমতার কথা লোকমুখে ছড়িয়ে পড়ে জেলার বিভিন্ন প্রান্তে। মন্দিরে বসানো হয় দেবীর অষ্টধাতুর মূর্তি । আর বর্তমান কালীপুজোর দিন থেকেই হাজার হাজার মানুষের সমাগম হয় এই মন্দির প্রাঙ্গনে ।

শুধু জেলা নয় জেলার বাইরে থেকেও লোক সমাগম হয় এই মন্দির প্রাঙ্গনে। শাস্ত্র মতে দেবী পুজিত হন এখানে। কালীপুজোর পরদিন দেবীর মহোৎসবও হয় এই কালীবাড়িতে। এই কালীবাড়ির অলৌকিক ক্ষমতার নানা গল্পকথা ছড়িয়ে রয়েছে সর্বত্র । নিজ নিজ মনস্কামনা পুরনে কালীপুজোর রাতে ভক্তদের প্রার্থনা আর মন্ত্রোচ্চারনে সরগরম হয়ে ওঠে এই মন্দির প্রাঙ্গনে।