বেকার যুবক-যুবতীদের স্বনির্ভর করতে এগিয়ে এলো ওবিসি কর্পোরেশন

অর্ঘ্য মাহাতো(আগরতলা) ওবিসি কর্পোরেশনের উদ্যোগে রাজধানীতে শুরু হলো ঋণ শিবির। আগরতলার বনকুমারীর নাটমন্দিরে অনুষ্ঠিত এই শিবিরে রাজ্যের ওবিসি সম্প্রদায়ের বেকার যুবক-যুবতীদের ব্যবসায় উৎসাহিত করার জন্য ঋণ দিতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। “আগেও এই ঋণের ব্যবস্থা থাকলেও বেশিরভাগ মানুষ এই ঋণের ব্যাপারে জানতেন না”, অভিযোগের সুর শোনা গেলো ওবিসি কর্পোরেশনের বোর্ড অফ ডিরেক্টরের সদস্য প্রাণগোপাল দেবনাথের কথায়।

ডাকবার্তার প্রতিনিধিকে টেলিফোনে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “বিগত দিনের সরকার মানুষকে বঞ্চিত ও শোষিত করেছে। আমাদের সরকার প্রতিষ্ঠিত হওয়ার কিছুদিনের মধ্যেই রাজ্যের প্রতিটি প্রান্তে এই ঋণের ব্যাপারে জানানোর জন্য প্রচার চালাচ্ছি।” বিজেপি সরকার আসার পর সংস্থায় নতুন বোর্ড অফ ডিরেক্টর তৈরী করা হয়। যেখানে আছেন প্রফুল্ল দেবনাথ,  বীণাপানি দেবনাথ ও প্রাণগোপাল দেবনাথ।

                                                                    বিজ্ঞাপন

“বিগত তিনমাস ধরে আমরা প্রচার অভিযান শুরু করে ঋণ দিচ্ছি । এই ঋণ শিবিরের মাধ‍্যমে রাজ্যের ওবিসি বর্গের মানুষদের ঋণ নেওয়া ও শোধ করার নিয়মগুলি সম্পর্কে জানানো হচ্ছে । ঋণের জন্য আবেদন করতে লাগবে শুধু ব্যাংকের একাউন্ট ও ওবিসি সার্টিফিকেট। এরজন্য কোনো কিছু জমানত রাখতে হবেনা। ” সংস্থার কর্মপদ্ধতি সম্পর্কে জানান প্রাণগোপাল বাবু।

এক্ষেত্রে দশজনের একেকটি দল তৈরী করে  প্রত্যেকজনকে বছরে ৫% হারে ২০০০০ টাকা করে এই ঋণ দেওয়া হচ্ছে। ঋণ পরিশোধের ক্ষেত্রে সম্পূর্ণ অর্থ প্রতিমাসে দিয়ে এক বছরের মধ্যে শোধ করতে হবে। যদি কেও না দিতে পারে তাহলে দলের বাকি ৯জন মিলে সেই অর্থ দেবে।

প্রাণগোপাল বাবু আগের সরকারের সমালোচনা করে বলেন,”সিপিএমের সময়ে মাত্র পাঁচ হাজার টাকা করে দেওয়া হত । এই টাকা গরিব মানুষদের আসা-যাওয়া করতেই খরচ হয়ে যেত । আমরা যাদের আবেদন পেয়েছি তাদের বাড়ি গিয়ে অর্থ দিয়ে এসেছি।”

error: Content is protected !!