বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে উওল কলকাতা পুরসভার মাসিক অধিবেশন

স্মৃতি বিশ্বাস(কলকাতা) নিমতলা মহাশ্মশানে শবদাহ বন্ধ থাকা সহ বিভিন্ন ইস্যুতে মেয়রের বিবৃতির দাবি নিয়ে উত্তাল হল কলকাতা পুরনিগমের মাসিক অধিবেশন। ঘটনা এমন জায়গায় পৌঁছায় যে শাসক বিরোধী কাউন্সিলররা শেষ পর্যন্ত হাতাহাতিতে পর্যন্ত লিপ্ত হলেন। নজিরবিহীন ভাবে বরখাস্ত হন বাম কাউন্সিলার দেবাশিষ মুখার্জী। পরে মেয়রের অনুরোধে তার বরখাস্ত প্রত্যাহার করা হয়। অধিবেশন শুরু হতেই আর এস পি কাউন্সিলর দেবাশিষ মুখার্জী নিমতলা ইস্যুতে মেয়রের বিবৃতি দাবি করেন। কিন্তু চেয়ারপার্সন মালা রায় সেই বিষয়ে আলোচনার অনুমতি না দিলে, দেবাশিষ মুখার্জী সহ বেশ কিছু বাম কাউন্সিলার এর প্রতিবাদ করেন। চেয়ারপার্সনের উদ্যেশ্যে আর এস পি কাউন্সিলার বলেন, “অধিবেশন কক্ষ বিরোধীদের জন্য। বিরোধী কাউন্সিলরদের বলতে দিতে হবে। তাদের কথা শুনতে হবে।” আলোচনার অনুমতি না মেলায় এরপর তিনি চেয়ারপার্সনের টেবিল চাপরে প্রতিবাদ জানালে, শাসক দলের কিছু কাউন্সিলর দেবাশিষ মুখার্জির দিকে ছুটে আসেন। বাম কাউন্সিলররাও ছুটে আসলে দুই পক্ষের মধ্যে হাতাহাতি হয়। এরপর চেয়ারপার্সন মালা রায় পুরসচিব হরিহর প্রসাদ মন্ডলকে নির্দেশ দেন দেবাশিষ মুখার্জিকে অধিবেশন কক্ষ থেকে বের করে দেওয়ার জন্য। কিন্তু এবার এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বাম কাউন্সিলররা চেয়ারপার্সনকে ঘিরে বিক্ষোভ দেখান। বিক্ষোভের জন্য প্রশ্নোত্তর পর্বও ব্যাহত হয়। বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিত তার উত্থাপিত প্রশ্নের মেয়র পারিষদ কি উত্তর দিলেন তা শুনতে পাননি। চেয়ারপার্সন সভা চালাতে রীতিমত হিমশিম খাচ্ছিলেন। পরে মেয়র শোভন চট্টোপাধ্যায় এই প্রসঙ্গে বিবৃতি দিতে উঠে দেবাশিষ মুখার্জির টেবিল চাপড়ানোর ঘটনার জন্য নিজে দুঃখপ্রকাশ করে চেয়ারপার্সনের কাছে আবেদন করেন, দেবাশিষ বাবুর উপর থেকে বরখাস্ত যেন তুলে নেওয়া হয়। এরপর চেয়ারপার্সন বরখাস্ত প্রত্যাহার করেন। মেয়র বলেন , “ যাদের কারণে সোমবার নিমতলা শ্মশানে এই অনভিপ্রেত পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, সেই দুষ্কৃতীদের গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে” তবে বামেদের বিধতেও ছাড়েননি মেয়র। তিনি বলেন, “ টেবিল চাপরিয়ে অধিবেশন চলতে না দেওয়ার যে হুঁশিয়ারি দেবাশিষবাবু দিয়েছেন তা নিন্দনীয়। বামেরা শুধু চিৎকারই করে গেলেন, স্পষ্ট করে কিছু বললেন না। সত্যিই যদি দেবাশিষ বাবু এই বিষয়ে আলোচনা চাইতেন, তিনি কল এটেনসন বা মুলতুবি প্রস্তাব আনতে পারতেন। কিন্তু তিনি কোনটাই করেননি।” এদিকে চেয়ারপার্সন মালা রায় বাম কাউন্সিলার দেবাশিষ মুখার্জী বিক্ষোভের পদ্ধতির কঠোর সমালোচনা করে বলেন, “বাম কাউন্সিলরের এই আচরণ সমর্থনযোগ্য নয়। যা খুশি তাই বিষয় নিয়ে অধিবেশনের  দৃষ্টি আকর্ষণ করা যায় না। অধিবেশনের সব নিয়ম জানা সত্ত্বেও তিনি যা আচরণ করেছেন, তাতে অধিবেশন কক্ষের মর্যাদা হানি হয়েছে। আমি যতদিন ধরে পুরনিগমের কাউন্সিলার বিভিন্ন ইস্যুতে , অনেক বার, অনেক ভাবে বিক্ষোভ বিরোধীরা দেখিয়েছেন। মেঝেতে বসেও বিক্ষোভ প্রদর্শন হয়েছে। কিন্তু এই ভাবে টেবিল চাপরিয়ে নিজের প্রতিবাদ দেখানো নজিরবিহীন।তাই তাকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।”

এদিকে শহরের সবকটি বাজারেই যাতে যথাযথ অগ্নি নির্বাপন ব্যবস্থা থাকে রাজ্য সরকার সেই দিকে সজাগ দৃষ্টি রাখছে বলে কলকাতার মেয়র তথা দমকল মন্ত্রী শোভন চট্টোপাধ্যায় এদিন জানিয়েছেন। অধিবেশনে এদিন কংগ্রেস কাউন্সিলর প্রকাশ উপাধ্যায়,বাম কাউন্সিলার মৃত্যুঞ্জয় চক্রবর্তী, ও বিজেপি কাউন্সিলার মীনাদেবী পুরোহিত বাগরি মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের প্রেক্ষিতে শহরের অন্যান্য বাজারগুলিতে অগ্নি নির্বাপন ব্যবস্থা খতিয়ে দেখে তবেই পুরনিগিমের পক্ষ থেকে লাইসেন্স দেওয়ার পাশাপাশি অগ্নিকাণ্ডের জন্য দায়ী দোষীদের শাস্তির ব্যবস্থা ও ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পুনর্বাসনের জন্য প্রস্তাব রাখেন। প্রস্তাবের জবাবে শোভনবাবু বলেন, দমকল ও কলকাতা পুলিশের তৎপরতায় এতবড় অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়নি। সম্পুর্ন বাজারে ১০০০ এর উপর দোকান থাকলেও, ৮২১ টি দোকান বাঁচানো গেছে। আই আই টি খড়গপুর, আই আই টি রুরুকি ও পুরনিগমের ইঞ্জিনিয়াররা সম্পূর্ণ মার্কেট পরীক্ষা করে দেখছেন। পরীক্ষার পরই সিদ্ধান্ত নেওয়া হবে মার্কেটের কোন অংশ রাখা হবে আর কোন অংশ ভেঙে ফেলা হবে।ভেঙে ফেলা অংশ ব্যবসায়ীরা পুনর্নির্মান করতে পারেন, বা তারা চাইলে পুরসভা নতুন করে তৈরি করে দিতে পারে।

এদিকে বুধবার কলকাতা মেডিকেল কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে দমকল মন্ত্রী মন্তব্য করেছেন। তিনি বলেন, কি কারনে আগুন লাগলো তা তদন্ত করে দেখা হচ্ছে।

এদিকে অন্ধ্রপ্রদেশ থেকে আসা মাছের উপর বিহার সরকারের নিষেধাজ্ঞার প্রেক্ষিতে  বৃহস্পতিবার কলকাতা পুরনিগমের খাদ্য সুরক্ষা আধিকারিকরা ভোরবেলায় উত্তর কলকাতার পাতিপুকুর মাছের বাজারে অভিযান চালিয়ে ৬ টি মাছের নমুনা সংগ্রহ করেছেন। ওই মাছগুলিতে ফর্মালিন মেশানো আছে কিনা তা খতিয়ে দেখতে সেগুলি পুরল্যাবে পরীক্ষা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here