ফের একবার মুখ্যমন্ত্রীর মানবিক মুখ দেখলো রাজ্যবাসী

কল্যাণ অধিকারী(সাঁতরাগাছি) বছরখানেক আগের মুম্বইয়ের এলফিনস্টোন রোড স্টেশনের ভয়াবহ স্মৃতি ফিরে আসলো হাওড়া সাঁতরাগাছি স্টেশনে। ট্রেন ধরবার হুড়োহুড়ির মাঝে পদপিষ্ট হলেন বেশকিছু যাত্রী। যারমধ্যে মৃত্যু হয়েছে ২জন যাত্রীর। এছাড়া ১০ জন পুরুষ ও ২ জন মহিলা ভর্তি রয়েছে হাওড়া জেলা হাসপাতালে।

 জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যের কিছু পরে সাঁতরাগাছি স্টেশনে ২ ও ৩ নম্বর প্লাটফর্মের মাঝে দুর্ঘটনা টি ঘটে। ওই সময় আপ ও ডাউন লাইনে দুটি লোকাল ট্রেন এসে যায় এবং একটি এক্সপ্রেস ট্রেন দক্ষিণ থেকে এসে যাত্রী নামায়। বহু যাত্রী নেমে ফুটব্রিজে সেই সময় ওঠে। কাল লক্ষ্মী পুজোর ছুটি থাকায় বাড়ি ফিরবার তাড়া ছিল সকলের। ট্রেন ধরতে হুড়োহুড়ি শুরু হয়ে যায়। যাত্রীদের ওঠানামার মাঝে মর্মান্তিক ঘটনাটি ঘটে।

 ঘটনাস্থলে রাত ৯টার কিছু আগে চলে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়া ছিলেন সুরজিৎ পুরকায়স্থ, ফিরহাদ হাকিম। মুখ্যমন্ত্রী জানান, “দুটি প্লাটফর্ম এ দুটো ট্রেন এসে পড়ে। তিনটে ট্রেন আসায় ও প্লাটফর্ম পরিবর্তন করে বহু মানুষ। সেইসময় ফুটব্রিজে হুড়োহুড়ি তে ২ জন মারা যান। কেরল থেকে ফিরছিলেন। এখনো ১২ জন ভর্তি। যারমধ্যে ১০ জন পুরুষ ও ২ জন মহিলা ভর্তি আছে হাওড়া জেলা হাসপাতালে। রেলের এনাউন্সমেন্ট ঠিকঠাক করতে হবে বেশি রাশ হয়ে গেলে রাশ কাটানো। রিসেন্ট কটা রেলে ঘটনা ঘটেছে। পাবলিক ট্রেন ধরতে গিয়ে এই ঘটনা ঘটছে। সারা ভারতে কোটি কোটি মানুষ সফর করে।”

 তিনি আরও জানান, “আমিও রেলমন্ত্রী ছিলাম। রেলের এসবের দায়িত্ব নিতে হবে। সাধারণ মানুষের কথা ভাবতে হবে। কোওরডিনেশন গ্যাফ হচ্ছে। সেফটি ব্যপারটা দেখতে হবে। এই যে হুড়োহুড়ি করে ট্রেন ধরবার ঘটনা ঘটবে কেন। তদন্ত করবে রাজ্য আলাদা আলাদা ভাবে। ৫লক্ষ টাকা করে দেওয়া হবে।ন্যারো ফুটব্রিজ। রেলের জায়গায় রেল কাজ করবে। এখানে আমাদের কাজ করতে দেয় না। ফেস্টিভ্যাল এর সময় রেল আমাদের কাছে কোন হেল্প চায়নি।”

 মুখ্যমন্ত্রী পরিস্কারভাবে জানান রেলের মধ্যে সমন্বয়ের অভাব ঘটছে। যে কারণে এসব ঘটনা ঘটছে। অবিলম্বে সাতরাগাছিতে চওড়া ফুটব্রিজ করা দরকার। রেলের হেল্পলাইন নাম্বার ০৩২২২১০৭২। মৃতদের নাম জানা যায়নি। তবে কেরল থেকে ফিরছে বলে জানা গেছে।

error: Content is protected !!