প্রথম আমাদের পরিচয় মানুষ,তারপর সব

“অসহায় জাতি মরিছে ডুবিয়া, জানেনা সন্তরণ

কান্ডারী ! আজ দেখিব তোমার মাতৃমুক্তি পন ।

‘‘হিন্দু না ওরা মুসলিম ?” ওই জিজ্ঞাসে কোন জন ?

কান্ডারী ! বল ডুবিছে মানুষ, সন্তান মোর মা’র”

কবি কাজী নজরুল ইসলামের কাণ্ডারী হুঁশিয়ারি কবিতাটি আজকের দিনে আমাদের কারো কাছে অজানা নয় । অমৃতসরে ট্রেন দুর্ঘটনা কান্ডের পর সম্প্রীতির যে ছবিটা সামনে এসেছে সেই ছবিটা দেখার পর কাজী নজরুল ইসলামের এই কবিতাটিই প্রথম মনে পড়লো ।

আনন্দের দশেরা উৎসব এক নিমিষে বিষাদে পরিণত হয়েছে। ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৬০ জনের উপর নিরীহ মানুষের। আহত হয়েছেন কয়েকশো মানুষ। তাঁদের চিকিৎসা চলছে স্থানীয় হাসপাতালে। সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে  জরুরী ভিত্তিতে আহতদের চিকিৎসার ব্যবস্থা করতে। সেই মত বিভিন্ন সরকারি,বেসরকারি হাসপাতালে আহতদের চিকিৎসা চলছে। চিকিৎসার সময় প্রচুর পরিমানে প্রয়োজন হয়ে পড়েছে রক্তের। এবার সেই রক্তের চাহিদা মেটাতে এগিয়ে এলো পঞ্জাবের বিভিন্ন মাদ্রাসার ছাত্ররা।

 প্রতিটি মাদ্রাসার শিক্ষকরা ছাত্রদের রক্তদান করার জন্য নির্দেশ দিয়েছেন । তারপরেই বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে গিয়ে রক্ত দিচ্ছেন তারা । আর এই ছবি দেখার পর একটা কথাই বলতে হয় বিপদের দিনে যে এগিয়ে আসবে তারাই প্রকৃত বন্ধু। সে হিন্দু হোক বা মুসলিম।  আগে আমাদের পরিচয় আমরা রক্ত-মাংসে গড়া মানুষ। তারপর জাতি,ধর্ম,বর্ণ । এই জাতি ধর্ম কিন্তু সব মানুষের দ্বারাই সৃষ্টি।  আসলে আমাদের প্রথম পরিচয় মানুষ। আর আজকের সেই ছবি সেটাই প্রমান করলো

error: Content is protected !!