পুজোর আগে কি ফের বঞ্চনার মুখে চা-শ্রমিকরা?

কিষান কুমার মালি(চূড়াইবাড়ি) বাম আমলের মতো এবার কি রাম আমলেও চা শ্রমিকরা বঞ্চনার শিকার হতে চলেছেন? ২৫ বছর বাম সরকারের আমলে রাজ্যে চা-বাগান গুলিতে কর্মরত শ্রমিকদের জন্য সেভাবে কখনই ভাবনা চিন্তা করেনি তৎকালীন রাজ্য সরকার। শ্রমিকদের জন্য সঠিক মজুরি, ভাতা সহ বিভিন্ন বিষয় নিয়ে উদাসীন ছিলো সরকার। রাজ্যে পরিবর্তন হয়েছে। বামেদের সরিয়ে রাজ্যে ক্ষমতা দখল করেছে বিজেপি সরকার। নতুন সরকারের কাছে চা-শ্রমিকদের অনেক কিছুই প্রত্যাশা ছিলো । তারা ভেবেছিলেন যে নতুন সরকারের আমলে তাদের কষ্ট, দুর্ভোগ অনেকটাই কমবে। কিন্তু মালিক পক্ষের শোষনে বাম আমলের মত রাম আমলেও একই অবস্থা চা-বাগানের শ্রমিকদের। আর মাত্র কয়েকটা দিন। তারপরেই বাঙালীর প্রিয় উৎসব দুর্গাপুজো। পুজোর আনন্দে মাতোয়ারা রাজ্যবাসী। কিন্তু পুজো এগিয়ে আসলেও কদমতলার সরলা চা বাগানের চা শ্রমিকরা বোনাস এখনও পাননি। বাগানের শ্রমিকদের অভিযোগ যে, মালিক পক্ষ তাদের ২০ শতাংশের বদলে মাত্র ৮ শতাংশ বোনাস দিচ্ছে। এই ঘটনাকে কেন্দ্র করে চরম অসন্তোষ দেখা দেয় শ্রমিকদের মধ্যে।

বৃহস্পতিবার শ্রমিকদের মধ্যে অসন্তোষ এর খবর পেয়ে সরলা চা বাগানে ছুটে যান টিআইটিসির চেয়ারম্যান টিঙ্কু রায়। সেখানে গিয়ে শ্রমিকদের দুর্দশার কথা শোনেন তিনি।  ঘুরে দেখেন সম্পূর্ণ চা বাগান। সেই সময় বাগানের মালিক সেখানে উপস্থিত না থাকায় ফোনে যোগাযোগ করে দ্রুত এই সমস্যা সমাধানের নির্দেশ দেন তিনি। জানা গেছে বাগানের ম্যানেজার কথা দিয়েছেন তিনি শ্রমিক দের প্রাপ্য মিটিয়ে দেবেন।

অন্যদিকে শিল্প উন্নয়ন নিগমের চেয়ারম্যান টিংকু রায় জানিয়েছেন,  চা বাগান গুলি বন্ধের পথে। শ্রমিকরা বাগান ছেড়ে শহরে যাচ্ছে। মালিকরা লসে রান করছে সেই জায়গায় দাঁড়িয়ে রাজ্য সরকার বাগান গুলিকে বাঁচাতে বিশেষ করে শ্রমিকদের স্বার্থরক্ষার্থে বেশ কিছু পরিকল্পনা গ্রহন করছে। বিগত সরকারের উদাসীনতার কারণে চা বাগান গুলির এই দশা বলে জানিয়েছেন টিঙ্কু রায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here