জিএসএলভি-III অভিযানের সফল উৎক্ষেপণে প্রধানমন্ত্রী ও ইসরো প্রধানের মন্তব্য

ওয়েব ডেস্কঃ বুধবার অন্ধ্রপ্রদেশের শ্রীহারিকোটা থেকে ইসরোর যোগাযোগ বার্তার উপগ্রহ জিস্যাট ২৯(GSAT 29) এর সফল যাত্রা শুরু করে । বিকেল ৫ টা ৮ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। সফল উৎক্ষেপণের পর ইসরোর টিমকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ভারতীয় প্রযুক্তির লঞ্চ ভেহিকেলের মাধ্যমে অন্যতম ভারী উপগ্রহকে তার কক্ষপথে স্থাপন করে এক অনন্য রেকর্ড তৈরী করেছে ভারতীয় বিজ্ঞানীরা।

এক টুইটবার্তায় তিনি বলেন, “জিএসএলভি-২৯ উপগ্রহ বহনকারী জিএসএলভি এমকে iii-ডি২ সফল লঞ্চে আমাদের বিজ্ঞানীদের আন্তরিক অভিনন্দন । ভারতীয় প্রযুক্তিতে তৈরী লঞ্চ ভেহিকেলের দ্বারা  অন্যতম ভারী উপগ্রহকে তার কক্ষপথে স্থাপন করে এক অনন্য রেকর্ড তৈরী করেছে ভারতীয় বিজ্ঞানীরা । উপগ্রহটি আমাদের দেশের প্রত্যন্ত অঞ্চলেও যোগাযোগ ও ইন্টারনেট ব্যবস্থা সরবরাহ করবে।”

অন্যদিকে ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) এর চেয়ারম্যান কে সিভান বলেন, “আজ, ভারত একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন করেছে । জিএসএলভি মার্ক-iii মিশনের এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। লঞ্চারের দ্বিতীয় সফল অভিযান স্পষ্টভাবে প্রমান করে যে লঞ্চারটির বারিমাত্রার উপগ্রহ বহন ও স্থাপনে সক্ষম।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here