‘গাছ ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা’

কল্যাণ অধিকারী(হাওড়া)- গাছ রক্ষায় এবার অভিনব পদক্ষেপ পরিবেশ বিদ সুভাষ দত্তের। ভাই ফোঁটা উৎসবের একদিন আগে গাছের কপালে ভাই ফোঁটা দিয়ে গাছ রক্ষায় এক অভিনব উদ্যোগ নিলেন।

গাছ ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা। পরিবেশের সঙ্গে গাছ ফোঁটার মেলবন্ধনে এক অভিনব উদ্যোগ হাওড়ায়। এ সবকিছুর মধ্য দিয়ে উজ্জ্বল দৃষ্টান্ত তুলে ধরলেন পরিবেশ বিদ সুভাষ দত্ত। এ দিন হাওড়া তেলকল ঘাটে গাছ ফোঁটা দেবার আয়োজন করা হয়। বোনেরা ভাইদের ফোঁটা দিয়ে শুধু যমের দুয়ারেই কাঁটা ফেলল তা নয় তারা ভাতৃ প্রেমে ও সস্নেহে এবং সশ্রদ্ধায় ভাইদের হাতে তুলে দিল তুলসী চারা, দূষণ হবে ঘরছাড়া।

একদিকে পরিবেশের সাথে মিল খুঁজে দেওয়া অপরদিকে তুলসী গাছের উপকারিতা তুলে ধরা । পরিবেশের সাথে মানুষের একাত্ম হওয়ার অনুরূপ প্রয়াস আগেও অনেক হয়েছে । পাইনের সাথে বটগাছের বিয়ে, গাছের অন্নপ্রাশন ও গাছ কাটার প্রতিবাদে মাথা মুড়িয়ে শ্রাদ্ধানুষ্ঠান। এবার সরাসরি গাছের কপালে ফোঁটা দেওয়া। এলাকার বহু কলেজ পড়ুয়া ও স্কুলের মেয়েরা কাপড় পড়ে হাতে চন্দনের বাটি নিয়ে উপস্থিত হয়। সুভাষ দত্তের কপালেও চন্দনের ফোঁটা দিয়ে হাতে তুলে দেওয়া হয় একটি তুলসী গাছ।

পরিবেশবিদ সুভাষ দত্তের কথায়, গাছের সাথে মানুষের সম্পর্ক যত নিবিড় হবে রক্ষা পাবে পরিবেশ। তুলসীগাছ আমাদের বহু উপকারে লাগে। এই বিষয় বেশি করে পরিচয় করানো টাও ছিল লক্ষ্য।

error: Content is protected !!