খাদ্যে ভেজাল সম্পর্কে মানুষকে সচেতন করতে এগিয়ে এলেন মুখ্যমন্ত্রী

অর্পণ দে(আগরতলা) “খাদ্যে ভেজাল রুখতে রাজ্য সরকার এসডিএমদের দায়িত্ব  দিয়েছেন।  এর আগে স্বাস্থ্য দফতরে দায়িত্ব ছিলো যে, খাদ্যে কোন জায়গায় ভেজাল মেশানো হচ্ছে কি না সেটা দেখা। কিন্তু এর ফলে নানা সমস্যার সম্মুখীন দেখা দিচ্ছে। স্বাস্থ্য দফতরের পাশাপাশি এটা দেখার জন্য প্রশাসনিক আধিকারিকদেরও সঙ্গে নিয়ে হয়। প্রশাসনিক আধিকারিকদের না নিলে একটা গ্যাপিং এর সৃষ্টি হয়। সেই গ্যাপিং যাতে না থাকে সেই জন্য এসডিএমকে পুরো দায়িত্ব দেওয়া হয়েছে”। বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে রাজধানীতে স্বচ্ছ ভারত যাত্রার সূচনা করে একথা বললেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। খাদ্যে ভেজাল সম্পর্কে মানুষকে আরও সচেতন করতে রাজ্য সরকারের পক্ষ থেকে একাধিক কর্মসূচী নেওয়া হয়েছে। সেই কর্মসূচির অঙ্গ হিসাবে মহাঅষ্ঠমীর সকালে রাজধানীর স্বামীবিবেকানন্দ ময়দানের সামনে থেকে এক সাইকেল র‍্যালীর আয়োজন করা হয়। রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তরের উদ্যোগে হয় এই অনুষ্ঠান।

 অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, খাদ্যে ভেজাল রুখতে মানুষকেও আরও সচেতন হতে হবে।  কোন ব্র্যান্ডয়ের খাওয়ার জিনিস কেনার আগে তার তারিখ, কতদিন পর্যন্ত মেয়াদ থাকবে সেই সমস্ত কিছু দেখার পর কেনার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি রাজ্যবাসীকে অনুরোধ করেছে এই বিষয়ে আরও সচেতন হতে। এবং কোন কম্পানি যদি খাদ্যে ভেজাল মেশায় বা কারো কাছে যদি এইরকম খবর থাকে তাহলে তা স্যোশাল মিডিয়ার মাধ্যমে তা সবাইকে জানিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এবং এই ব্যাপারে রাজ্যের সংবাদ মাধ্যমগুলিকেও এগিয়ে আসার জন্য বলেছেন তিনি।

১৬ অক্টোবর সারা বিশ্বে আন্তজাতিক খাদ্য দিবস পালন করা হয়। সেই মত এবার দেশের মোট ৬টি রাজ্যে এই অনুষ্ঠানটি পালিত হচ্ছে। তার মধ্যে ত্রিপুরা একটি রাজ্যে। সেই উপলক্ষেই বুধবার সকালে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের পর ফ্ল্যাগ অফ করে র‍্যালীর সূচনা করেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

error: Content is protected !!