কর্ণাটক উপনির্বাচনে বিপুল জয় কংগ্রেসের,পরাজয় বিজেপির

কর্ণাটকঃ বছর ঘুরলেই দেশে লোকসভা নির্বাচন। এবারের লোকসভা নির্বাচনে কংগ্রেস মুক্ত ভারত গড়ার ডাক দিয়েছে বিজেপি। লোকসভা নির্বাচনের ফলাফল কি হবে সেটা তো পরের কথা কিন্তু তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে কর্নাটকের উপনির্বাচনে পাঁচটি আসনের মধ্যে ২টি আসনে কংগ্রেস ও ২টি আসনে জেডিএস প্রার্থী জয়ী হওয়ায় চিন্তার ভাঁজ এখন গেরুয়া শিবিরে।

পাঁচটি কেন্দ্রের মধ্যে মন্দা, শিমগা  আর বেলারি কেন্দ্রে লোকসভার উপনির্বাচন হয় আর
জামখান্ডি,  রামনগরম কেন্দ্রে বিধানসভার উপনির্বাচন হয়। এতে শুধুমাত্র শিমগা লোকসভা কেন্দ্রে উপনির্বাচনে জয়ী হয়েছে বিজেপি। আর চারটিতে পরাজয় স্বীকার করতে হয়েছে তাদের।  আর এই জয়ের ফলে উচ্ছ্বাস দেখা গেছে কংগ্রেস শিবিরে।

এ যেন বিরাট কোহলির নেতৃত্বে ৪-১ টেস্ট জয়! কর্ণাটক উপনির্বাচনে বিজেপির জয়কে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে ভারতের ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে তুলনা করে এমনভাবে কর্নাটকের উপনির্বাচনের ফলাফলকে ব্যাখ্যা করলেন কংগ্রেস নেতা পি চিদাম্বরম। বেলারি লোকসভা কেন্দ্র ২০০৪,২০০৯ ও ২০১৪ সালে এই তিনবার লোকসভা নির্বাচনে বিজেপি জয়লাভ করে। ১৮ বছর পর লোকসভার এই আসনটি গেরুয়াদের হাত থেকে ছিনিয়ে নিলো কংগ্রেস।  বিজেপির জে শান্তাকে হারিয়ে  এই আসনে জয়লাভ করে কংগ্রেস প্রার্থী ভিএস উগরাপ্পা। অপর দিকে এ বারের সবথেকে নজর কাড়া কেন্দ্র ছিলো শিমগা লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রে এবার একমাত্র জয়লাভ করেছে বিজেপি।

জেডিএস-র মাধু বঙ্গরাপ্পাকে মাত্র ৫২ হাজার ভোটে হারিয়ে জয়ী হয়েছেন বিজেপির প্রার্থী রাঘবেন্দ্র। মন্দা লোকসভা কেন্দ্রে

কর্ণাটক উপনির্বাচনে বিপুল জয় কংগ্রেসের,পরাজয় বিজেপির

জেডি(এস) প্রার্থী শিবরাম গৌড়া বিজেপি প্রার্থী সিদ্দারামাইকে প্রায় ২ লক্ষ ভোটে পরাজিত করেন।  অপর দিকে দুই বিধানসভা কেন্দ্র রামনগর জেডি (এস) প্রার্থী অনিতা কুমারস্বামী এবং জামখান্ডির কংগ্রেস প্রার্থী আনন্দ সিদ্দু নমগৌড়া জয়লাভ করেছেন। কর্ণাটকের এই ফলাফলে উচ্ছ্বাসিত কংগ্রেস।

আসন্ন তিন রাজ্যে বিধানসভা নির্বাচন ও ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে এই জয় নিজেদের আত্মবিশ্বাস বাড়াবে বলে মনে করছে কংগ্রেস শিবির। নির্বাচনে ব্যাপক সাফল্যের পর কর্ণাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি দীনেশ গুণ্ডু রাও বলেছেন,  “এই ফল আমাদের কাছে খুবই আনন্দের। মানুষ আমাদের পাশে রয়েছে তা আবার প্রমাণ হয়ে গেল।” তিনি আরও বলেছেন, “বিজেপির নীতি সঠিক নয়। সেই কারণেই মানুষ তাদের বিরুদ্ধে রায় দিয়েছেন।” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “কর্ণাটকের এই রায় কেন্দ্রের মোদী সরকারের পতনের ইঙ্গিত দিচ্ছে।”

error: Content is protected !!