এক টুকরো রাজস্থান এবার উঠে এলো ত্রিপুরার এই জেলায়

নিজেস্ব প্রতিনিধি(বিলোনিয়া) হাতে আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপরেই রাজধানী আগরতলা থেকে শুরু করে রাজ্য জুড়ে মানুষ মেতে উঠবে পুজোয়। পুজো উপলক্ষে এখন থেকেই মাতোয়ারা আট থেকে আশি সকলেই। পুজো বছরে একবার আসে আর পুজোর কয়েকটা দিন সব কিছু ভুলে মেতে থাকতে চান সকলেই।

দুর্গাপুজো মানেই  চমক,থিমের ছড়াছড়ি। কয়েকবছর আগেও শুধু মাত্র রাজধানী আগরতলার বেশ কিছু পুজো মন্ডপেই থিম পুজো করা হতো। কিন্তু সময় পাল্টেছে, আধুনিক হচ্ছে রাজ্যবাসী । তাই পুজো মন্ডপ গুলিতেও লেগেছে আধুনিকতার ছোঁয়া। আধুনিকতা এখন শুধু কিন্তু শহর আগরতলার মধ্যেই সীমাবদ্ধ নয়,আধুনিকতার ছোঁয়া লেগেছে এখন সারা ত্রিপুরা জুড়ে ।

থিম পুজো এবার শহর ছাড়িয়ে বিভিন্ন জেলাতের পুজো মন্ডপেও। দক্ষিন ত্রিপুরা জেলার বিলোনিয়া বড়পাথরী অফিসটিলায় এবারের পুজো মন্ডপ সেজে উঠছে বালি দিয়ে। প্রথমে শুনতে অবাক লাগলেও এটাই সত্যি যে এবার বালি দিয়ে নানা কার্যকলাপ তৈরি করা হচ্ছে এই মন্ডপে । ৩০ বছরে পা দিয়েছে এবারের বড়পাথরীর অফিসটিলার এই পুজো মন্ডপ । তাই এবার একটু দর্শনার্থীদের চমক দিতে  চাইছেন পুজো কমেটির উদ্যোক্তারা । দিনরাত এক করে বালি দিয়ে বিভিন্ন ভাস্কর্য তৈরি করে চলেছেন শিল্পীরা । বালি দিয়ে তৈরি হচ্ছে মায়ের মূর্তি । কৃষ্ণ দেবনাথ, শিবু বিশ্বাস ও অভিজিৎ বৈদ্যের নিপুন হাতের ছোঁয়াতে সেজে উঠছে মা দুর্গা ।

মন্ডপের ভিতরে গেলে দেখা যাবে বালি দিয়ে তৈরি নানা ভাস্কর্য, রয়েছে বিভিন্ন মূর্তি। সমস্ত তৈরি করা হয়েছে বালি দিয়ে। মণ্ডপ তৈরি করেছেন  কৃষ্ণ দেবনাথ ও নিমাই দেবনাথ । তাদের হাতের ছোঁয়া পেয়ে মা হয়ে উঠছেন মৃন্ময়ী। তিনলক্ষ টাকা এবার বাজেট তাদের। এত থিম থাকতে বালি দিয়েই কেনো প্রতিমা মন্ডপ তৈরি করা হচ্ছে? সেই প্রশ্নের উত্তরে জানা গেছে, কম খরচে দর্শকদের আকর্ষিণীয় কিছু উপহার দেওয়াই ছিলো শিল্পীর একমাত্র লক্ষ। বড়পাথরীতে প্রচুর পরিমানে বালি পাওয়া যায়।তাই বালি দিয়েই পুজো মন্ডপ ও প্রতিমা তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। বালির মূতির সঙ্গে সামঞ্জস্য রেখে পুজো মণ্ডপটিও রাজস্থানের মরু অঞ্চলের মতো করা হয়েছে। এখন শুধু এটাই দেখার যে পুজোর চারটি দিন কত দর্শনার্থী এই পুজো মণ্ডপটি দেখার জন্য ভিড় জমান। আর যেভাবে তাঁরা বালি দিয়ে মন্ডপ ও প্রতিমা তৈরি করেছেন তার থেকে স্পষ্ট যে বিলোনিয়া শহরে অন্যতম সেরা পুজোর শিরোপা পেতে চলেছে বড়পাথরীর অফিসটিলার পুজো।

error: Content is protected !!