মৃত্যু যখন কেড়ে নেয় প্রাণ সমবেদনা জানাবার অভাব হয় না

কল্যাণ অধিকারীঃ মরার পরেও যদি ফিরে আসা যেত ! মানুষ বেঁচে থাকলে তার খবর ক’জন নেয় ! কিন্তু মৃত্যু যখন কেড়ে নেয় প্রাণ সমবেদনা জানাতে অভাব হয় না শুভানুধ্যায়ী দের।

‘ভাই’ সম্বোধন করে দেওয়া দুটি চিঠি’র জবাব দেওয়া হয়নি। শেষ চিঠিতে মাননীয় লিখেছিলেন তবুও আসেনি জবাব। ১১১ দিন কঠিন লড়াই চালিয়ে মৃত্যু প্রাণ কেড়ে নিতেই আসলো সমবেদনা ভরা ৫৬ ইঞ্চি সেই ভাইয়ের টুইট। গোটা দেশ একটা মানুষের লড়াইকে হারালো। তিনি জি ডি অগ্রবাল জী।

হাওড়া ব্রিজ-এ প্রায় সময় একটি দৃশ্য লক্ষ্য পরে। ভগবানের চরণে দেওয়া ফুল প্ল্যাস্টিকে বেঁধে গঙ্গায় ছুঁড়ে ফেলতে। কিন্তু তা ফেলতে গিয়ে প্ল্যাস্টিকের ব্যবহার হচ্ছে অবাধে তা গিয়ে বাড়াচ্ছে জল দূষণ। আমরা সবাই আবেগ দিয়ে সবকিছু ভেবে নিই। বিবেক কে যতনে রেখে। শুধু ফুল পাতা ফেললে কিছুটা হলেও দূষণ কমলেও কমতে পারে।

গঙ্গাকে দূষণমূক্ত করবার লক্ষ্যে লড়াই চালিয়ে গিয়েছেন। তবুও টনক নড়ল না। দীর্ঘ ১১১ দিনের টানটান লড়াই শেষ হয়ে গেল দেশের একপ্রান্তে। হয়ত বোঝাতে চেয়েছিলেন গঙ্গা দূষণ কে চিনিয়ে দেবার একটা কঠিন লড়াই দেবার চেষ্টা করেছিলেন। লাইমলাইট-এ নয়। পুরোটাই রণভূমি তে দাঁতে দাঁত চেপে। তিনি আইআইটি-র অবসরপ্রাপ্ত অধ্যাপক জি ডি অগ্রবাল জী।

এসব লড়াই দেখালে চ্যানেলের বাড়বে না টিআরপি। মিলবে না সরকারি সহযোগি কোম্পানির বিজ্ঞাপন। তোষামোদের খবর মানুষ নিচ্ছে বেশি। পাহাড় বন্ধের আগুন জ্বলা ছবি লাইভ দেখালেও ১১১ দিনের দমবন্ধ করা খবর থেকে যায় আড়ালে। তবুও মনে রাখা দরকার আন্দোলন, লড়াই-এর কঠিন রাস্তা কোন কালেই শেষ হয়ে যায় না। শুধ মৃত্যু এসে যায় নিয়ে যেতে। বাকিটা ফুলের স্তবক হাতে সাদা পোশাকে জ্বলন্ত দুটি সমবেদনা। আত্মার শান্তি কামনা করি।

error: Content is protected !!