প্রয়াত হলেন আইয়ুব বাচ্চু

ঢাকাঃ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন “সেই তুমি কেন এতো অচেনা হলে” গাওয়া গানটির শিল্পী বাংলাদেশের বাংলা ব্যান্ডের বিখ্যাত শিল্পী আইয়ুব বাচ্চু। বৃহস্পতিবার সকালে মাত্র ৫৬ বছর বয়সে  ঢাকার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। পারিবারিক সূত্রে জানা গেছে সকালে বাড়ির মধ্যে আচমকাই অসুস্থ হয়ে পড়েন। বাড়িতে অচৈতন্য হয়ে পড়লে সঙ্গে সঙ্গে তাঁকে নিয়ে আসা হয় ঢাকার স্কয়ার নার্সিং হোমে। সেখানেই কর্তব্যরত চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। স্কয়ার হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন সকাল সোয়া নয়টার দিকে আইয়ুব বাচ্চুকে হাসপাতালে আনা হয়। হাসপাতালে আনার আগেই তাঁর মৃত্যু হয়। তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

আইয়ুব বাচ্চুর মৃত্যুর খবর প্রকাশ পেতেই শোকের ছায়া নেমে এসেছে গোটা বাংলাদেশ জুড়ে। শুধু বাংলাদেশ নয় ভারত সহ অনান্য দেশে তাঁর অগনিত ভক্ত রয়েছে। মৃত্যুর খবর শোনামাত্রই ভেঙ্গে পড়েছেন তাঁর ভক্তরা।   বাংলা ব্যান্ডের বিখ্যাত শিল্পী মৃত্যুর খবর শোনা মাত্রই হাসপাতালে পৌঁছে গেছেন সংগীত জগত সহ শুভাকাঙ্খীরা।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। একাধারে তিনি ছিলেন গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, প্লেব্যাক শিল্পী। সঙ্গীত জগতে তাঁর যাত্রা শুরু হয় ১৯৭৮ সালে। ভালো নাম আইয়ুব বাচ্চু হলে ভক্তদের কাছে তিনি পরিচিত ছিলেন এবি।  রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সঙ্গীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন তিনি।

‘চলো বদলে যাই’ অন্যতম জনপ্রিয় একটি গান । গানটির কথা লিখেছেন ও সুর করেছেন আইয়ুব বাচ্চু নিজেই। ১৯৯৫ সালে তিনি বের করেন তৃতীয় একক অ্যালবাম কষ্ট। সর্বকালের সেরা একক অ্যালবামের একটি বলে অবিহিত করা হয় এটিকে। এই অ্যালবামের প্রায় সবগুলো গানই জনপ্রিয়তা পায়।

error: Content is protected !!