চরম বিতর্কের মেঘ কাটিয়ে, খুলতে চলছে শবরীমালার রাজদ্বার

পিয়ালী বসু রায় : ফের খুলতে চলছে শবরীমালার সিংহ দুয়ার। বিগত মাসের মহিলা দর্শনার্থীদের মন্দিরে প্রবেশাধিকারকে কেন্দ্র করে তৈরি হওয়া উত্তেজনা । উওপ্ত পরিস্থিতিকে  মোকাবিলা করতেই এক কড়া নিরাপত্তা ব্যাবস্থার আয়োজন করা হয়েছে রাজ্য প্রশাশনের তরফ থেকে।

   সুপ্রিমকোর্টের নির্দেশে আগামী ১৭ ই ফেব্রয়ারি আবারও এক সপ্তাহের জন্য মন্দির খোলা হবে বলে জানা যাচ্ছে। গত এক মাস যাবৎ মহিলা তীর্থ যাএীদের মন্দির প্রাঙ্গণে প্রবেশকে ঘিরে  যে উওপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছিল,  বর্তমানে তা নিয়েই যথেষ্ট  চিন্তত প্রশাশন। প্রধানত,  মালায়ালম  কুম্ভম  মাসের পূজার্চনার জন্যই এবার মন্দির খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় মন্দির কর্তৃপক্ষ।

     মহিলাদের  মন্দিরের প্রবেশের বিরুদ্ধে  আসা অসংখ্য আবেদন পএের রায় ঘোষণার ও গত বুধবার  স্থগিতাদেশ দেন সুপ্রিমকোর্ট । তবে শুনানি চলাকালীন এিবাঙ্কুর  দেবস্বম বোর্ড  মহিলা ভক্তদের মন্দিরে প্রবেশ করতে দিতে কোনো আপওি নেই বলে জানিয়ে দেন আদালতকে।

     জানা যাচ্ছে , উক্ত পাঁচ দিন মন্দিরের গর্ভগৃহে  ‘কালাভাবিশেকম ‘, ‘সহস্রকলসম ‘ ও ‘ লক্ষ্যচর্না ‘ -র মতো ধর্মীয় অনুষ্ঠান পালিত হবে। মঙ্গলবার সন্ধ্যায় গর্ভগৃহের দার খুলে দেবেন মুখ্য পুরোহিত বাসুদেবন নম্পুথিরি। প্রধান পুরোহিত ‘কাণ্ডারারু রাজীবারু’ ও উপস্থিত থাকবেন বলে জানা যাচ্ছে।

  আইন – শৃঙ্খলা বজায় রখতে,   মন্দির চত্বর থেকে নীলাকল পর্যন্ত পুলিশি নিরাপত্তা বেষ্টনীতে আবদ্ধ করা হচ্ছে। তীর্থযাএীরা যাতে নিরুপদ্রবে  মন্দিরে প্রবেশ করতে পারে তার জন্যই এত আয়োজনের ঘনঘটা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here