গো-ব্যাক মোদী, রাজধানীতে প্রধানমন্ত্রীকে কালো পতাকা কংগ্রেসের

 আগরতলাঃ রাজ্যে ধীরে ধীরে বামেদের সরিয়ে কি বিরোধী দলের জায়গা পাকা করছে রাজ্য প্রদেশ কংগ্রেস? ২০১৮ সালে বিধানসভা নির্বাচনে রাজ্যের ৬০টি আসনের মধ্যে একটি আসনে জয়লাভ করতে না পারলেও নতুন সরকার গঠন হওয়ার পর থেকে যেভাবে সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমে আন্দোলন সংঘটিত করছে তার থেকে একপ্রকার নিশ্চিত যে আসন্ন লোকসভা নির্বাচনে বাম নয় কংগ্রেস-ই হতে চলেছে বিজেপির প্রধান প্রতিপক্ষ। এমনটাই মনে করছে রাজ্যের রাজনৈতিক তথ্যবিজ্ঞমহল।

নাগরিক সংশোধনী বিল প্রত্যাহার করা নিয়ে আন্দোলনে নেমেছিল রাজ্য প্রদেশ কংগ্রেস।কিন্তু নরেন্দ্র মোদীর রাজ্য সফরে এক বিরল দৃশ্যের সাক্ষী থাকলো রাজধানী আগরতলা সহ রাজ্যের মানুষ। প্রধানমন্ত্রীর সফরকালে রাজধানীর আকাশে ওড়ানো হলো কালো বেলুন। তাও আবার রাজবাড়ীর প্রাঙ্গন থেকে। পাশাপাশি “গো ব্যাক মোদী” স্লোগান তুলে পোস্টঅফিসস্থিত কংগ্রেস ভবনের সামনে রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করলো প্রদেশ কংগ্রেস।

প্রদেশ কংগ্রেস সভাপতি উপস্থিত না থাকলেও প্রদেশ কংগ্রেসের অনান্য নেতৃবৃন্দরা এই বিক্ষোভে সামিল হোন। কালো পতাকা, কালো কাপড় দেখিয়ে বিক্ষোভ দেখান তারা। যদিও ঘটনাস্থলে প্রচুর পরিমানে পুলিশ উপস্থিত থাকায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এই ঘটনায় বেশ কয়েকজনকে আটক করা হয় বলে পুলিশ সূত্রে জানা গেছে।

এই ঘটনার রেশ কাটতে না কাটতেই কালো বেলুন ওড়ানোর দৃশ্য চোখে পড়ে শহরবাসির। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন রাজধানীর স্বামী বিবেকানন্দ ময়দানে ভাষন দিচ্ছিলেন ঠিক সেই সময় রাজবাড়ি প্রাঙ্গনের সামনে থেকে ওড়ানো হয় এই কালো রঙের বেলুন। একদিকে যখন মোদী ভাষন দিচ্ছিলেন ঠিক সেই সময় রাজবাড়ির সাদা রঙের গম্বুজের উপর দিয়ে উড়ে যাচ্ছিলো কালো রঙের একগুচ্ছ বেলুন।

এভাবে বিক্ষোভ প্রদর্শন করার পর রাজ্যের রাজনৈতিক মহল মনে করছে যে এই ধরনের প্রতিবাদ রাজ্যে সম্ভবত এই প্রথম। এর আগে কালো পতাকা, কালো কাপড় দেখিয়ে প্রতিবাদ হলেও কালো বেলুন উড়িয়ে প্রতিবাদ কোনদিন এরাজ্যের মানুষ দেখেনি।

এই সব কিছুর পর রাজ্যের তথবিজ্ঞ মহলের অভিমত যে, রাজ্যে বিরোধী দল হিসাবে বামফ্রন্টের যেই ভূমিকায় অবতীর্ণ হওয়ার কথা ছিলো সেই কাজটাই এখন রাজ্যে করছে কংগ্রেস। অনেকে আবার এও বলছে যে আগামী লোকসভা নির্বাচনে বিজেপির প্রধান প্রতিপক্ষ হতে চলেছে কংগ্রেস-ই।    

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here