আসুন পরিচয় করে নেই সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি তৈরির শিল্পীর সঙ্গে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে উন্মোচিত হয়েছে সর্দার বল্লভভাই প্যাটেলের সুউচ্চ স্ট্যাচু অফ ইউনিটির।  গুজরাতের নর্মদা নদীর তীরে সর্দার সর্দার বল্লভ ভাই প্যাটেলের ১৮২ মিটার সুউচ্চ স্ট্যাচু অফ ইউনিটি তৈরি করা হয়েছে। আমরা তো সকলেই দেখছি বিশ্বের সর্বোচ্চ স্ট্যাচু। কিন্তু কে তৈরি করেছেন জানেন? তাহলে আসুন সেই মানুষটির সম্পর্কে কিছু জেনে নেই।

সর্দার বল্লভভাই প্যাটেলের এই মূর্তি তৈরি করেছেন  পদ্মভূষন পুরুস্কার  প্রাপ্তশিল্পী ৯৩ বছর বয়সী রামবন সুতার। প্রায় সাত দশক ধরে স্থাপত্য শিল্পের সঙ্গে যুক্ত রয়েছেন  তিনি। ৫০ টির বেশী মনুমেন্টাল স্কাল্পচার। ১৯৯৯ সালে পদ্মশ্রী পুরস্কার ছাড়াও ২০১৬ সালে পদ্মভূষণ এবং টেগোর সম্মানেও তাঁকে ভূষিত করে সরকার।

১৯২৫ সালে মহারাষ্ট্রের ধুলিয়া জেলার গোন্ডুরে জন্মগ্রহণ করেন ছেলেবেলা থেকেই রাস্তার নুড়ি-পাথর কুড়িয়ে তা দিয়ে ভাস্কর্য বানাতেন সুতার। মন না বসায় ক্লাস ফাইভ অবধি পড়েই পড়াশোনায় শেষ করেন তিনি। এক রাতে স্বপ্নে দেখেন, একটি সোনার চড়াই পাখি শিল্পের প্রতি নিজের আবেগকে অনুসরণ করতে বলছে তাঁকে। এই স্বপ্নই যেন ভাগ্য ঠিক করে দিল । প্রতিজ্ঞা করলেন  শিল্পে নিয়েই তিনি থাকবেন।এরপর চলে এলেন মুম্বইতে শহরে। লক্ষ্য ছিলো জেজে স্কুল অফ আর্টসে ভর্তি হওয়া। সেই লক্ষ্যও সফল হলো। এরপর থেকে শুধু একের পর এক সাফল্য পেয়েছেন।  রামবন সুতারের তৈরি মূর্তি ভারত ছাড়াও রাশিয়া, ইংল্যান্ড, মালেয়াশিয়া, ফ্রান্স এবং ইতালিতে বসেছে।

error: Content is protected !!