Home আগরতলা আজ মহাষষ্ঠী, শাস্ত্র মতে পুজো শুরু বাঙালীর

আজ মহাষষ্ঠী, শাস্ত্র মতে পুজো শুরু বাঙালীর

0
আজ মহাষষ্ঠী, শাস্ত্র মতে পুজো শুরু বাঙালীর

ওয়েব ডেস্কঃ আজ মহাষষ্ঠী। দেবীর বোধন। শাস্ত্র মতে পুজো শুরু আজ। কৈলাস ছেড়ে চার ছেলে মেয়েকে সঙ্গে নিয়ে বাপের বাড়িতে প্রবেশ করবেন মা । পুরানে কথিত আছে যে, কালিকা পুরাণ  ও বৃহদ্ধর্ম পুরাণ  অনুসারে, রাম ও রাবণের যুদ্ধের সময় শরৎকালে দুর্গাকে পূজা করা হয়েছিল । হিন্দুশাস্ত্র অনুসারে, শরৎকালে দেবতারা ঘুমিয়ে থাকেন ।  তাই এই সময়টি তাঁদের পূজা যথাযথ সময় নয় । অকাল বোধন করেই  দেবতাদের জাগিয়ে তুলেছিলেন রামচন্দ্র। অকালের পূজা বলে তাই এই পূজার নাম হয় “অকালবোধন”।

ষষ্ঠীর সকাল থেকেই শাস্ত্রীয় নিয়ম রিতি মেনে শুরু হয়েছে বনেদি বাড়ি থেকে শুরু করে বিভিন্ন পুজো মন্ডপে কল্পারম্ভের মাধ্যমে সূচনা হয়েছে পুজোর । মায়ের বোধন সহ নানা নিয়মের মধ্যে দিয়েই মায়ের পুজো সম্পন্ন হয় । বোধনের দিন মায়ের মুখ উন্মোচন করা হয়।

দূর্গা ষষ্ঠী মায়েদের কাছে একটি বিশেষ দিন যেদিন তারা সন্তানের কল্যাণের জন্য প্রার্থনা করে থাকেন।  দেবী দুর্গাকে যেহেতু মহাবিশ্বের মাতা বলে ধারণা করা হয়, তাই দূর্গা ষষ্ঠী মায়েদের জন্য একটি বিশেষ তাৎপর্য বহন করে | এই দিনে, মায়েরা উপোষ করে ‘অঞ্জলি’ দিয়ে থাকেন এবং তাদের সন্তানের সমৃদ্ধির জন্য প্রার্থনা করে থাকেন|

error: Content is protected !!